সাংবাদিকদের ওপর বিশেষ কড়াকড়ি বাংলাদেশ ব্যাংকের

প্রকাশিত: ১২:৩৪ অপরাহ্ণ, মার্চ ২১, ২০১৬

সাংবাদিকদের ওপর বিশেষ কড়াকড়ি বাংলাদেশ ব্যাংকের

এসবিএন ডেস্কঃ রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় গভর্নর পদে পরিবর্তন আসার পর বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশের ওপর অঘোষিত কড়াকড়ি আরোপ করা হয়েছে।

গতকাল রবিবার দায়িত্ব নেয়ার পর নতুন গভর্নর ও সাবেক অর্থ সচিব ফজলে কবির তাঁর নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের মনোবল চাঙ্গা করাসহ তাঁর প্রথম কাজ কী হবে তা নিয়ে কথা বলেন। তবে আজ সোমবার সকাল থেকে সাংবাদিকদের ব্যাংকের ভেতরে প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়। সাংবাদিকরা গভর্নর কার্যালয়ে প্রবেশ করতে চাইলে তারা ঢোকতে পারেনি।

আজ নতুন গভর্নরের সঙ্গে বাণিজ্যিক ব্যাংকের এমডিদের একটা বৈঠক হওয়ার খবর শুনে সাংবাদিকরা গভর্নর কার্যালয়ে প্রবেশ করতে গিয়ে বাধার মুখে পড়েন। নিরাপত্তা রক্ষীদের বাধার কারনে সাংবাদিকরা ঢুকতে পরেনি কেন্দ্রীয় ব্যাংকের গুরুত্বপূর্ণ দপ্তরেও।

জানা যায়, আজ সোমবার সকালে বাংলাদেশ ব্যাংকে নতুন গভর্নরের সঙ্গে বৈঠকের নির্ধারিত সময়সূচি রয়েছে বাণিজ্যিক ব্যাংকের এমডিদের। ব্যাংকিং সেক্টরে স্থিতিশীলতা আনতে নতুন গভর্নর বিভিন্ন ব্যাংকের এমডিদের সঙ্গে আলোচনা করা ছাড়াও কিছু দিক নির্দেশনামূলক বক্তব্যও রাখার কথা রয়েছে।

এদিকে রিজার্ভ চুরির ঘটনায় সাবেক গভর্নর ফরাস উদ্দিনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি গতকাল থেকে কাজ শুরু করেছে। তবে এই কমিটিও সাংবাদিকদের কাছে এ ব্যাপারে মুখ খুলছে না। তিনি সাফ জানিয়ে দিয়েছেন, কাজ করতে দিন। কথা বললে তো কাজ করা যাবে না।

জানা গেছে, তদন্ত কাজে যেন বাধা সৃষ্টি না হয় এজন্য সাংবাদিকদের প্রবেশে এই কড়াকড়ি আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাংক। তদন্ত চলাকালে ব্যাংকের কর্মকর্তাদেরও এ ব্যাপারে গণমাধ্যমের কাছে মুখ খুলতে নিষেধাজ্ঞা রয়েছে।