‘সাংস্কৃতিক নামে বিদেশে পাচার হচ্ছে নারী ’

প্রকাশিত: ১২:১২ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৬

‘সাংস্কৃতিক নামে বিদেশে পাচার হচ্ছে নারী ’

এসবিএন ডেস্ক: বাংলাদেশ থেকে বিদেশে সাংস্কৃতিক দল হিসেবে ও পর্যটক ভিসায় ভ্রমণের আড়ালে নারী পাচার হচ্ছে। এমন অভিযোগ পেয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

আজ সংসদীয় কমিটির বৈঠকে এ অভিযোগ ওঠার পর সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে পাচার রোধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

বৈঠকে অভিযোগ উত্থাপনকারী কমিটির সদস্য ইসরাফিল আলম পরে গণমাধ্যমকে বলেন, “মালয়েশিয়া, দুবাইসহ বিভিন্ন দেশে সাংস্কৃতিক টিম ও ভিজিট ভিসায় নারীদের নিয়ে পাচারের কয়েকটি ঘটনা ঘটেছে। পাচার হওয়া নারীরা পরে সেখানকার মানবাধিকার সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগের পর বিষয়টি সামনে এসেছে।

“দেখা গেছে সাংস্কৃতিক টিমে ৪-৫ লাখ টাকার বিনিময়ে একজনকে অন্তর্ভুক্ত করা হয় পরে সেখানে যৌনকর্মী হিসেবে বিক্রি করে দেওয়া হয়। ভিজিট ভিসা নিয়েও একই ধরণের ঘটনা ঘটেছে।”

এজন্য বিদেশে সাংস্কৃতিক দল পাঠানোর আগে সবার সম্পর্কে বিস্তারিত খোঁজখবর নিতে সুপারিশ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “একাজে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করার জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে বলা হয়েছে।”

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বোয়েসেলের মাধ্যমে বহির্বিশ্বে ১৯৮৩Ñ৮৪ থেকে ২০১৪-২০১৫ পর্যন্ত ৫৩ হাজার ৯৫৫ জন কর্মী পাঠানো হয়েছে বলে বৈঠকে জানানো হয়। বর্তমানে বোয়েসেলের মাধ্যমে ওমান ও মালদ্বীপে চিকিৎসক এবং বাহরাইনে স্বল্পদক্ষ শ্রমিক পাঠানো হচ্ছে।

সভাপতি নূরুল মজিদ মাহমুদ হূমায়ুনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. শাহাব উদ্দিন, ইসরাফিল আলম, মাহফুজুর রহমান এবং আয়েন উদ্দিন অংশ নেন।

ছড়িয়ে দিন