সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ আর নেই

প্রকাশিত: ১২:১৪ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২০

সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ আর নেই

ভাষাসৈনিক ও মুক্তিযোদ্ধা শামসুর রহমান শরীফ আর নেই ।

পাবনা-৪ আসনের সংসদ সদস্য, ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি… রাজিউন)।
আজ বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টার দিকে রাজধানী ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, ৪ ছেলে, ৫ মেয়ে, নাতী-নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি ১৯৪০ সালের ১০ মার্চ পাবনা সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের চর শানিকদিয়ার মাতুলালয়ে মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মরহুম লুৎফর রহমান। তার পৈতৃক নিবাস ঈশ্বরদী উপজেলার লক্ষীকুন্ডা ইউনিয়নে।
শামসুর রহমান শরীফ ডিলু শৈশবে ঈশ্বরদীর লক্ষীকুন্ডা ইউনিয়নে প্রাইমারি স্কুল ও পাকুড়িয়া মিলড ইংলিশ স্কুলে পড়াশোনা করে পাবনা জেলা স্কুলে ভর্তি হন। পাবনা জেলা স্কুল থেকে ১৯৫৭ সালে ম্যাট্রিক পাস করেন। ১৯৬০ সালে ইন্টারমিডিয়েট এবং ১৯৬২ সালে তিনি গ্রাজুয়েশন সম্পন্ন করেন।
পাবনা জেলা আওয়ামী লীগ সভাপতি শামসুর রহমান শরীফ ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪ ও সর্বশেষ ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে পরপর পাঁচবার তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হলে ২০১৪ সালের ১২ জানুয়ারি বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ আওয়ামী লীগ-এর বর্ষীয়ান নেতা, পাবনা-৪ আসনের সংসদ সদস্য ও সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ-এর ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি।

এক শোক বার্তায় ভূমিমন্ত্রী বলেন, “ভাষা সৈনিক শামসুর রহমান শরীফ ১৯৭১ সালে আমাদের জাতীয় মুক্তির জন্য ঐতিহাসিক সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। পরবর্তীতে গণতন্ত্র পুনরুদ্ধারে স্বৈরাচার বিরোধী আন্দোলনেও তিনি বলিষ্ঠ ভূমিকা রেখেছিলেন। তাঁর মৃত্যুতে দেশ ও জাতি একজন বিশিষ্ট রাজনীতিবিদ এবং সমাজ সেবককে হারাল”।

ভূমিমন্ত্রী আরও বলেন, “মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশে ভূমি ব্যবস্থাপনায় নবযুগ তথা ডিজিটাইজেশনের কাজ সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফের আমলেই শুরু হয়েছিল। ঔপনিবেশিক আমল পরবর্তী এ অঞ্চলের প্রতিটি প্রধান গণমুখী আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী একজন অভিজ্ঞ রাজনীতিবিদ হিসেবে তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে”।

ভূমিমন্ত্রী শোক বার্তায় মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

উল্লেখ্য, মরহুম শামসুর রহমান শরীফ ভূমিমন্ত্রী হিসেবে ২০১৪-১৯ মেয়াদে দায়িত্ব পালনকালে সাইফুজ্জামান চৌধুরী ভূমি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।


ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930