সাহিত্য মন্ত্রণালয় চাই” চলমান আন্দোলন প্রসংঙ্গে কিছু কথা

প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২৩

সাহিত্য মন্ত্রণালয় চাই” চলমান আন্দোলন প্রসংঙ্গে কিছু কথা
সালেহ আহমদ (স’লিপক)
সাহিত্য। পাঠশালার সূচনা লগ্ন থেকে সর্বোচ্চ বিদ্যাপীঠ পর্যন্ত সাহিত্য একটি শক্তিশালী বিষয়। সাহিত্য হচ্ছে সংস্কৃতির গতি প্রকৃতি নিয়ন্ত্রক। একটি সুসভ্য সুশিক্ষিত জাতির গর্ব হচ্ছে তার সাহিত্য সম্ভার।
সাহিত্য মন্ত্রণালয় প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন বর্ষীয়ান রাজনীতিবিদ দেওয়ান ফরিদ গাজী এমপি। আর সেই স্বপ্ন ললন করে আসছে বাংলাদেশ পোয়েটস্ ক্লাব।
বাংলাদেশ পোয়েটস্ ক্লাবের চেয়ারম্যান কবি মোস্তাফিজুর রহমান চৌধুরীর একটি পোস্টে কমেন্ট করে অভিনেতা এবিএম সোহেল রশিদ বলেছেন, আজকে কেউ কেউ সাহিত্য মন্ত্রণালয় দাবী বানচাল করার নীলনকশা তৈরী করছেন। যদি সাহিত্য মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি হয়ে যায়, তা হলে ওরা-ই সবার আগে মিছিল শ্লোগান দিয়ে রাজপথ কাঁপিয়ে সরকারের গুণ কীর্তন করবে।
কেউ কেউ বলছেন এটা অসম্ভব, এটা করার সামর্থ্য কি সরকারের আছে? কেউ বলছেন অধিদপ্তর চাই। কেউ বলছেন কবি ভবন চাই। কেউ বা আবার সংস্কৃতি মন্ত্রণালয়ের সাথে সংশ্লিষ্ট হয়ে সাহিত্য মন্ত্রণালয় চাচ্ছেন।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা গোটা বিশ্বের মানুষকে তাক্ লাগিয়ে দিয়ে পদ্মা সেতু নির্মাণ করেছেন। পদ্মা সেতুর পাঁচ শত ভাগের এক ভাগও খরচ হবে না সাহিত্য মন্ত্রণালয় করতে। হাতির ঝিল প্রকল্পের মতো প্রকল্প সমাপ্ত করে এশিয়ার রোল মডেল তৈরী করেছেন মাননীয় প্রধানমন্ত্রী। অথচ হাতির ঝিল প্রকল্পের এক শত ভাগের এক ভাগও খরচ হবে না সাহিত্য মন্ত্রণালয় প্রতিষ্ঠা করতে।
কিছু দুষ্টু লোক চিন্তা করছে, সাহিত্য মন্ত্রণালয় প্রতিষ্ঠিত হলে হয়তো বা সাহিত্য বাণিজ্য বন্ধ হয়ে যাবে। কেউ কেউ ভাবছেন তাদের নেতাগিরি থাকবে না। কেউ কেউ ভাবছে অনলাইন সাহিত্য চর্চায় বিভিন্ন বিধি-বিধান চলে আসবে। তাই বানচাল করার নীলনকশা তৈরী করতে কেউ কেউ মরিয়া হয়ে উঠেছেন। কেউ কেউ লজিনার মাকে ব্যবহার করছেন। কেউ কেউ আবার লজিনার বাপের দোহাই দিয়ে নানান কুটচাল চালাচ্ছেন।
আমি বা আমরা (বাংলাদেশ পোয়েটস্ ক্লাব) মনে করি সাহিত্য মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা অতীব গুরুত্বপূর্ণ বিষয়। এর-ই সাথে সাহিত্যের মাতবরদেরকে কঠোর নিয়ন্ত্রণ করা দরকার। সাহিত্য মন্ত্রণালয় প্রতিষ্ঠা হলে কবি সাহিত্যিক লেখক সাংবাদিকরা সমাদৃত হবেন। জাতি পাবে সারা বিশ্বে সাহিত্য সমৃদ্ধ জাতির পরিচিতি। সাহিত্য নিয়ে এতো রেষারেষি ঘেঁষাঘেঁষি সত্যি-ই অসৌজন্যমূলক।
মাননীয় প্রধানমন্ত্রী সমীপে আকুল আবেদন, আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন
বিশ্বে সেরা রাজনীতির কবি। তিনি কবি লেখকদেরকে মনে প্রাণে ভালোবাসতেন। তাইতো বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে ভারত থেকে এনে আমাদের জাতীয় কবি বানিয়েছেন। তাই জাতির জনকের সম্মানে পূর্ণাঙ্গ সাহিত্য মন্ত্রণালয় প্রতিষ্ঠা করার জোর দাবী জানাচ্ছি।
সালেহ আহমদ (স’লিপক): কবি, সাংবাদিক, প্রতিষ্ঠাকালীন সদস্য ও মৌলভীবাজার জেলা শাখা সভাপতি- বাংলাদেশ পোয়েটস্ ক্লাব।