সিআইএস-বিসিসিআই প্রতিনিধি দলের রাশিয়া গমন

প্রকাশিত: ২:০২ পূর্বাহ্ণ, মে ২৪, ২০১৮

সিআইএস-বিসিসিআই প্রতিনিধি দলের রাশিয়া গমন

সিআইএস-বিসিসিআই প্রতিনিধি দলের রাশিয়া গমন

‘সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনোমিক ফোরাম (এসপিআইইএফ)-২০১৮’ সম্মেলনে যোগ দিতে রাশিয়ার উদ্দেশ্যে রওনা হয়েছেন কমনওয়েলথ অব ইন্ডিপেনডেন্ট স্টেট্স-বাংলাদেশ চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (সিআইএস-বিসিসিআই) এর ব্যবসায়ী প্রতিনিধি দল।
চেম্বারের প্রেসিডেন্ট জনাব মোঃ হাবীব উল্লাহ ডনের নেতৃত্বে সফরে আরো অংশ নিচ্ছেন চেম্বারের ভাইস প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ আলী দ্বীন, পরিচালক জনাব মাহবুব ইসলাম রুনু, সাধারণ সদস্য জনাব শেখ ফয়েজ আলম এবং জনাব আব্দুল লতিফ সরকার ।
আজ বুধবার সকাল ১০:১৫ মিনিটে এমিরেটস এয়ারলাইন্স যোগে শাহজালাল বিমানবন্দর থেকে প্রতিনিধি দলটি ঢাকা ত্যাগ করেন।
এসপিআইইএফ-এর অরগানাইজিং কমিটির আমন্ত্রণে আগামী ২৪-২৬ মে, ২০১৮ তারিখে সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিতব্য এ সম্মেলনে যোগ দেবেন সিআইএস-বিসিসিআইয়ের সদস্যবৃন্দ।
বাংলাদেশ থেকে প্রতিবছর সিআইএস-বিসিসিআইয়ের প্রতিনিধি দল এ ফোরামে অংশগ্রহণ করে আসছে যেখানে বিশ্বের দেড়শতাধিক দেশ থেকে প্রায় ১৪,০০০ প্রতিনিধি অংশ নিচ্ছে। চলতি বছরও এ সম্মেলনে সারা বিশ্ব থেকে বিপুল সংখ্যক সরকারী, বেসরকারী ও ব্যবসায়ী নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোন, জাপানের প্রধানমন্ত্রী সিনজে আবে ্ও আইএমএফ-এর ব্যবস্থাপনা পরিচালন ক্রিস্টিনা লাগার্দ।
প্রসঙ্গত, ১৯৯৭ সাল থেকে সারা বিশ্বের ব্যবসায়ী নেতাদের নিয়ে সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরাম অনুষ্ঠিত হয়ে আসছে যা ২০০৬ সাল থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পৃষ্ঠপোষকতায় আরও বেগবান হয়।
বর্তমানে এ ফোরাম সারা বিশ্বের ব্যবসায় সম্প্রসারণে একটি বৈশ্বিক প্লাটফর্ম হিসেবে রূপ লাভ করেছে। যেখানে প্রতিবছরই বিশ্বনেতৃবৃন্দসহ ব্যবসায়ীদের অংশগ্রহণ ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে।