সিটি করপোরেশনকে আরও কঠোর হতে হবে ঃদিলীপ বড়ুয়া

প্রকাশিত: ৩:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০১৯

সিটি করপোরেশনকে আরও কঠোর হতে হবে ঃদিলীপ বড়ুয়া

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া মনে করেন ,সিটি করপোরেশনকে আরও কঠোর হতে হবে । শনিবার ১৪ দলের প্রতিনিধি দল নিয়ে চকবাজারে ঘটনাস্থল পরিদর্শন করতে গিয়ে তিনি এ কথা বলেন । নিমতলীতে ২০১০ সালে ভয়াবহ অগ্নিকাণ্ডে শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছিল । সে সময় গঠিত তদন্ত কমিটি পুরান ঢাকা থেকে রাসায়নিকের গুদাম ও কারখানা সরিয়ে নেওয়ার সুপারিশ করেছিল।কিন্তু তা বাস্তবায়ন হয় নি ।

সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা মনে করেন নয় বছরেও সেই সুপারিশের বাস্তবায়ন না হওয়ায় চুড়িহাট্টার ঘটনা ঘটল ।

ঢাকাকে বাসযোগ্য ও নিরাপদ করতে ‘করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি’ যেভাবে গড়ে ওঠার কথা, তা সেভাবে হয়নি বলে মনে করেন সাম্যবাদী দলের নেতা দিলীপ বড়ুয়া।

তিনি বলেন, যারা স্টেক হোল্ডার আছেন, তারা সরকারকে বাধ্য করতে পারেনি। ভবন মালিকদেরও দায় আছে। তারা বেশি ভাড়া পাওয়ার জন্য গোডাউন (রাসায়নিকের জন্য) ভাড়া দেয় এবং ব্যাপারটি লুকিয়ে রাখে।

রাসায়নিকের মজুদের সনদ দেওয়ার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সিটি করপোরেশনকে আরও কঠোর হওয়ার পরামর্শ দেন সাবেক এই শিল্পমন্ত্রী।

অন্যদের মধ্যে গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন, জাতীয় পার্টির (জেপি) প্রেসিডিয়াম সদস্য এজাজুল হক মোক্তার, বাসদের (বাসদ-মাহবুব) আহ্বায়ক রেজাউর রশীদসহ ১৪ দলের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।