সিরাজুল আলম খানকেই স্বাধীনতা সংগ্রামের ‘মূল পরিকল্পনাকারী’ বলে দাবি করলেন রব

প্রকাশিত: ১:০৫ পূর্বাহ্ণ, মার্চ ২, ২০১৯

সিরাজুল আলম খানকেই স্বাধীনতা সংগ্রামের ‘মূল পরিকল্পনাকারী’ বলে দাবি করলেন রব

জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব রাজনীতির রহস্যপুরুষ হিসেবে খ্যাত সিরাজুল আলম খানকেই স্বাধীনতা সংগ্রামের ‘মূল পরিকল্পনাকারী’ বলে দাবি করেছেন ।

২ মার্চ ‘স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলন দিবস’ উপলক্ষে শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এই দাবি করেন তিনি।

বাঙালির স্বাধীনতার আন্দোলন তখন তুঙ্গে । সেই সময় ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন সে সময়ের ডাকসু ভিপি রব।

তিনি বলেন, “পতাকা তৈরির উদ্যোক্তা, ২ মার্চ পতকা উত্তোলনের উদ্যোক্তা, ৩ মার্চ স্বাধীনতার ইশতেহার বা স্বাধীনতার ঘোষণার উদ্যোক্তা, ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণ, বঙ্গবন্ধু উপাধি যে মানুষটির পরিকল্পনা করেছেন তার নাম হচ্ছে সিরাজুল আলম খান। সেই মানুষটিকে কি আমরা স্মরণ করব না, ইতিহাসে কি তাকে মূল্যায়ন করব না?

বাংলাদেশের স্বাধীনতার পক্ষে আন্দোলন-সংগ্রাম পরিচালনায় তৎকালীন ছাত্রলীগ নেতা সিরাজুল আলম খান, আব্দুর রাজ্জাক ও কাজী আরেফ আহমেদের নেতৃত্বে ষাটের দশকের প্রথমার্ধে স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ বা স্বাধীনতার নিউক্লিয়াস গঠিত হয়। পরবর্তীতে ছাত্র-তরুণদের আন্দোলন সংগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তারা। বঙ্গবন্ধুরও ঘনিষ্ঠ সাহচর্যে ছিলেন এই ছাত্রনেতারা।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে শেখ ফজলুল হক মনির সঙ্গে বিরোধের জের ধরে বাংলাদেশ ছাত্রলীগ ভেঙে দুই ভাগ হয়। এরপর ১৯৭২ সালে সিরাজুল আলম খানের নেতৃত্বে রাজনৈতিক দল জাসদ প্রতিষ্ঠা হয়। জাসদের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক ছিলেন রব।

সিরাজুল আলম খান কখনোই রাজনৈতিক দলের নেতৃত্বে না এলেও জাসদ নেতাদের পরামর্শক হিসেবে তাদের ‘তাত্ত্বিক গুরু’ হিসেবে পরিচিতি পান তিনি। ৭৮ বছর বয়সী সিরাজুল আলম খান এখন যুক্তরাষ্ট্র প্রবাসী।

তাকে সম্মান জানানোর দাবি তুলে রব বলেন, “একাত্তর সালে বাংলাদেশ স্বাধীন হয়েছিল। তার ১০ বছর পূর্বে একটা স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য নিরপেক্ষ একটা বিপ্লবী স্বাধীন বাংলা পরিষদ কে গঠন করেছিল? ২ মার্চ পতাকা আমি তুলেছি, ৩ মার্চে স্বাধীনতার ইশতেহার শাহজাহান সিরাজ পাঠ করেছেন, ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বক্তৃতা দিয়েছেন, ২৫ মার্চ রাত থেকে শুরু করে ৯ মাসে আমাদের লক্ষ লক্ষ বাঙালি সৈনিক, ছাত্র-যুবক-শ্রমিক-কৃষক-জনতা প্রাণ দিয়েছেন।

“এর মূল পরিকল্পনাকারীটা কে? সেই ব্যক্তিটার নাম আমরা অনেকে জানি না। তার নাম হল, সিরাজুল আলম খান।”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও সিরাজুল আলম খানকে তার ‘রাজনৈতিক পরামর্শক’ হিসেবে স্বীকার করেছিলেন বলে দাবি করেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির আ স ম আব্দুর রব।

তিনি বলেন, “বঙ্গবন্ধুকে যখন বিদেশি সাংবাদিকরা জিজ্ঞাসা করছিল, তোমার পরামর্শদাতা কে? তখন তিনি (বঙ্গবন্ধু) বলেছিলেন, আমার একজন পলিটিক্যাল অ্যাডভাইজার আছে লোকজনের সম্মুখে আসে না। সিরাজুল আলম খানকে দেখিয়ে বলছিলেন, এই লোকটা আমার পলিটিক্যাল অ্যাডভাইজার।”

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com