সিলেটের সঙ্গীত ভুবনের উদীয়মান দুটি ফুল কণ্ঠশিল্পী শাওন ও মাসুমা

প্রকাশিত: ১:৪১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০১৭

সিলেটের সঙ্গীত ভুবনের উদীয়মান দুটি ফুল কণ্ঠশিল্পী শাওন ও মাসুমা

আমির হোসেন সাগর : একই ডালের দুটি ফুল এ যেনো একজোড়া গানের পাখি। তরুন উদীয়মান কণ্ঠশিল্পীদের মধ্যে সঙ্গীত জগতে নবীন কণ্ঠশিল্পী শাওন আহমেদ ও তার ছোট বোন মাছুমা মনি। সিলেট জেলার পবিত্র মাটির ঘাসিটুলা এলাকায় পিতা মোঃ ধনু মিয়া, ও মাতা মণি বেগম এর উদরে-জন্ম গ্রহন করেন শাওন ২০০২ সালে,ও মাছুমা ২০০৪ সালে। একদম ছোটবেলা থেকেই সঙ্গীতের প্রতি তাদের ভালোবাসা ও অনেক আগ্রহ রয়েছে।

বুক ভরা স্বপ্ন দেখতেন সঙ্গীত নিয়ে। আর সেই স্বপ্ন বাস্তবায়ন করতে ২০১৪ সালে চ্যানেল আই মার্কস অলরাউন্ডার  প্রতিযোগিতায় টপ সাতে বিজয়ী হয়ে স্বর্ণের  মেডেল সনদ পত্র ক্রেস্ট, ও একটি কম্পিউটার অর্জন করেন এবং ঢাকা ওসমানী মিলন আয়তনে জাতীয় ভাবে গণপ্রজাতন্ত্রী সরকারের  প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় ২০১২ সালে সারা দেশের প্রতিযোগীদের মাঝে শাওন প্রথম স্থান অধিকার করে সরাসরি বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে একটি সনদ পত্র,মেডেল ও দশ হাজার টাকা অর্জন করেন।২০১২ সালে আরেকটি পুরষ্কার অর্জন করেন শিক্ষা মন্ত্রীর কাছ থেকে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সাংস্কৃতিক  প্রতিযোগীতায়  প্রথম স্থান অর্জন করেন।এছাড়া ও সিলেটে গ্রামীন ব্যাংক প্রতিযোগীতায় বৃত্তি সনদ,সিলেট জেলা পর্যায়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কাছ থেকে সহ অনেক গুলো সম্মাননা ক্রেস্ট সনদ অর্জন করেন।মাছুমা মার্কস অলরাউন্ডারে সিলেট জেলা পর্যায়ে তৃতীয় রাউন্ড পর্যন্ত অংশ গ্রহন করেন এবং গ্রামীন ব্যাংক সঙ্গীত প্রতিযোগীতায় বৃত্তি সনদ অর্জন করা সহ আরো অনেক গুলো পুরষ্কার পেয়েছেন।

যদিও গানে ছোট বেলা থেকে ভাইবোন দুজনই জরিয়ে পরেন অনেক গুলো পুরুষকার অর্জন করেছেন,কিন্তু তারা চান আর বড় ধরনের  সফলতা আনতে শাওন ও মাছুমা ।সেই লক্ষে সঙ্গীতের নিজেদেন মেধাকে লেখা পড়ার পাশাপাশি কাজে লাগিয়ে এগিয়ে চলেছেন দিনের পর দিন। সঙ্গীত নিয়ে তাদের স্বপ্ন পূরণের লক্ষ্যে।

শাওন  বলেন,আমার চাচা সঙ্গীত শিল্পী মোচ্ছাবির দেওয়া কাছে ২০০৭ সাল থেকে আমি গানের শিক্ষা শুরু করি,২০১২ সালে থেকে বাউল লোকমান সরকারের কাছ থেকে গান শিক্ষা গ্রহন করছি , এবং আমার ছোট বোন মাছুমা মনি ২০০৯ সাল থেকে তার চাচার কাছে  গানের শিক্ষা গ্রহন করা শুরু করেন,

শাওন আর বলেন ছোটবেলা থেকে গানের প্রতি আমার গভীর ভালোবাসা,এবং আমাকে দেখে আমার বোনেরও গানের প্রতি আগ্রহ বাড়ে। এখন আমাদের গান হচ্ছে প্রাণ। আর তাই একজন প্রতিষ্ঠিত সঙ্গীত শিল্পী হিসেবে নিজেদের তৈরি করতে আমরা চেষ্টা ও অনেক পরিশ্রম করে আসছি।আমরা গান বক্ত শ্রোতাদের ভালো কিছু উপহার দিতে চাচ্ছি। সেইটা মাথায় রেখে আমরা ভাই বোন আগাচ্ছি এক মাত্র আমাদের মায়ের ভালাবাসা আর সহযোগীতায়।অতি সাধারণ পরিবারে সন্তান আমার,বাবা অসুস্থ,বড় ভাই ছোট্ট একটা কাজ করেন,আমাদের এই পর্যন্ত শিল্পী হবার জন্য আর প্রতিযোগীতায় অংশ ঢাকা সিলেট মিলিয়ে অনেক টাকা খরচ হয়েছে তা আমার মা খুব কষ্ট করে চালিয়েছেন।বর্তমানে গান শিক্ষার পাশাপাশি বিভিন্ন প্রোগ্রাম করে আমাদের পরিবার চলে।শাওন আহমেদ ও মাছুমা মণি এই বয়সে এত ভালো গান করেন যার কারনে মঞ্চ প্রোগ্রামে তাদের রয়েছে অনেক কদর সিলেটে সহ দেশের অনেক জেলায় তারা প্রোগ্রাম করে আসছেন,শাওন ও মাছুমা সব ধরনের গান গাওয়ার যোগ্যতা রয়েছে। যেমন  কাউয়ালী,লালন গীতি,জারি,সারি ভাটিয়ালি ফোক ও বাউল গান করে থাকি।মাছুমা বলেন আমরা সবার সহযোগীতা, দোয়া ও ভালবাসা কামনা করি,  সঙ্গীত নিয়ে ভালো কিছু করতে চাই।

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com