সিলেটে ভিটামিন ‘এ’ প্লাস খাবে ৪ লাখ ৬৩ হাজার ৬৭২ শিশু

প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ, মে ৩১, ২০২১

সিলেটে ভিটামিন ‘এ’ প্লাস খাবে ৪ লাখ ৬৩ হাজার ৬৭২ শিশু

আবুল কাশেম রুমন,সিলেট: এবার সিলেট জেলার ১২টি উপজেলায় ৪ লাখ ৬৩ হাজার ৬৭২ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে। আগামী ৫ জুন এই ক্যাম্পেইন শুরু হয়ে চলবে ১৯ জুন পর্যন্ত। এ তথ্য জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল।
তিনি জানান, শিশুর সুস্থ্যভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি, দৃষ্টিশক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ভিটামিন ‘এ’ অন্যতম গুরুত্বপূর্ণ অনুপুষ্টি। ক্যাম্পেইনে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
ডা. প্রেমানন্দ মন্ডল আরো বলেন, ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানা থেকে শুরু করে জেরোপথ্যালমিয়া’র মতো রোগ ও চোখের দৃষ্টিশক্তি লোপ পেতে পারে। পাশাপশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়ে ত্বকের শুস্কতা ও ডায়রিয়ার ব্যাপ্তিকাল বৃদ্ধি পায়। দেখা দেয় রক্তস্বল্পতা।
রোববার (৩০ মে) দুপুর ১টায় সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই সম্মেলক কক্ষে সিলেটের সংবাদকর্মীদের সাথে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মেডিকেল অফিসার ডা. স্বপ্নীল সৌরভ রায়ের সঞ্চালনায় বক্তব্য দেন সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকি, ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুজন বণিক, মেডিকেল অফিসার ডা. মির্জা লুৎফুল বারী প্রমুখ।

ছড়িয়ে দিন