সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে লিভার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ১০:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ১, ২০২২

সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে লিভার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

রেডটাইমস নিউজ ডেস্ক সিলেটঃ

সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে লিভার বিষয়ক অনুষ্ঠিত।

আজ ১লা নভেম্বর, ২০২২, মঙ্গলবার সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে অনুষ্ঠিত হয়ে গেলো লিভার বিষয়ক একটি সেমিনার। সেমিনারটিতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

অধ্যাপক ডা. স্বপ্নীল ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের কার্যক্রম এবং লিভার চিকিৎসার আধুনিকতম পদ্ধতিগুলোয় দেশীয় লিভার বিশেষজ্ঞদের প্রশিক্ষিত করে তোলা ও পাশাপাশি ঢাকার গন্ডির বাইরে এই চিকিৎসা সেবা উপলব্ধ করার জন্য ডিভিশনটির উদ্যোগগুলোর উপর আলোকপাত করেন। তিনি তার বক্তব্যে লিভারের আধুনিকতম চিকিৎসার মধ্যে লিভার সিরোসিস চিকিৎসায় স্টেমসেল থেরাপি, লিভার ডায়ালাইসিস, প্লাজমা এক্সচেঞ্জ, হেপাটিক ভেনাস প্রেশার গ্রেডিয়েন্ট মেজারমেন্ট, লিভার ও পিত্তনালীর ক্যান্সারের চিকিৎসায় রেডিও ফ্রিকোয়েন্সি এ্যাবলেশন, ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশন, স্পাই গ্লাস এবং হেপাটাইটিস বি-চিকিৎসায় তার উদ্ভাবিত হেপাটাইটিস বি-এর থেরাপিউটিক ভ্যাকসিন ন্যাসভ্যাক এর ভূমিকা তুলে ধরেন।

সেমিনারটিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল অধ্যাপক ডা. মোঃ ময়নুল হক, ভাইস প্রিন্সিপাল অধ্যাপক ডা. শিশির রঞ্জন চক্রবর্তী, লিভার বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. কে এম জে জাকি, গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মোঃ জাহাঙ্গীর আলম, লিভার বিভাগের সহকারী অধ্যাপক ডা. সাইদ আবুল ফয়েজ, অর্থোপেডিক্স বিভাগের অধ্যাপক ডা. শহীদুল্লাহ কায়সার, মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এনায়েত হোসেন, সহযোগী অধ্যাপক ডা. এম এম জাহাঙ্গীর আলম এবং সিলেট উইমেন্স মেডিকেল কলেজের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের অধ্যাপক ডা. মধুসূদন সাহা সহ প্রমুখ।

উল্লেখ্য, অধ্যাপক স্বপ্নীল দীর্ঘদিন ধরেই বিভিন্ন আর্ন্তজাতিক সংস্থায় পেশাদারী দায়িত্ব পালন করে আসছেন। তিনি ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এবং সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের সাধারন সম্পাদক। পাশাপাশি তিনি এশিয়ান প্যাসেফিক এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের কার্যকরী কমিটিরও একজন সদস্য। অধ্যাপক স্বপ্নীল ইন্টারএকাডেমি পার্টনারশীপের স্টেম সেল গবেষনা সংক্রান্ত বিশেষ কমিটিটিরও অন্যতম সদস্য। হেপাটাইটিস বি ভাইরাসের ইমিউনথেরাপী সংক্রান্ত গবেষনায় অধ্যাপক স্বপ্নীল একজন পথিকৃত। তিনি ন্যাসভ্যাক নামক হেপাটাইটিস বি-এর থেরাপিউটিক ভ্যাকসিনটির যৌথ উদ্ভাবকদের একজন। ন্যাসভ্যাকের ফেইজ -১, ২ ও ৩ ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান গবেষক। এজন্য তিনি যৌথভাবে ২০১৯ সালে কিউবান একাডেমিক অব সাইন্সেস থেকে ‘প্রিমিও ন্যাশনাল’ পদকে ভ‚ষিত হন। ২০২১ সালে বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস তাকে ‘বাস গোল্ড মেডেল এওয়্যার্ড’ প্রদান করেছে। বাংলাদেশে উদ্ভাবিত এমআরএনএ কোভিড-১৯ ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালগুলোর প্রধান গবেষকও অধ্যাপক স্বপ্নীল। বিভিন্ন বৈজ্ঞানিক জার্নালে তার তিন শতাধিক প্রকাশনা রয়েছে। এছাড়াও তিনি লিভার বিষয়ক ছয়টি আন্তর্জাতিক টেক্সট ও রেফারেন্স বইয়ের এডিটর। পৃথিবীর একাধিক শীর্ষস্থানীয় লিভার বিষয়ক জার্নালের এডিটোরিয়াল বোর্ডেরও অন্যতম সদস্য অধ্যাপক স্বপ্নীল।

সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের লিভার বিভাগের আয়োজনে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটিতে সায়েন্টিফিক পার্টনার হিসেবে উপস্থিত ছিল বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

January 2023
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031