সীতাকুন্ডে বিস্ফোরণ : তিনটি তদন্ত কমিটি এবং চিকিৎসা ও স্বাস্থ্য মনিটরিং কমিটি গঠন

প্রকাশিত: ১২:৪০ পূর্বাহ্ণ, জুন ৬, ২০২২

সীতাকুন্ডে বিস্ফোরণ : তিনটি তদন্ত কমিটি এবং চিকিৎসা ও স্বাস্থ্য মনিটরিং কমিটি গঠন

রেডটাইমস নিউজ ডেক্সঃ

 

চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার ভাটিয়ারি এলাকার বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাসন্ড ও বিস্ফোরণের ঘটনা তদন্তে জেলা প্রশাসন, চট্টগ্রাম কাস্টমস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর তিনটি পৃথক কমিটি গঠন করেছে। আহতদের দ্রুত চিকিৎসা প্রদান ও পরিস্থিতি মোবাবেলায় স্বাস্থ্য বিষয়ক মনিটরিং কমিটি গঠন করেছে জেলা সিভিল সার্জন কার্যালয়।
বিস্ফোরণের ঘটনায় বিভিন্ন সংস্থার সমন্বয়ে নয় সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। রোববার (৫জুন) জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বিষয়টি নিশ্চিত করেন। কমিটির প্রধান করা হয়েছে জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (স্থানীয় সরকার) বদিউল আলমকে। কমিটির বাকি ছয় সদস্য হলেন সীতাকু- সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. আশরাফুল আলম, সীতাকু-ের উপজেলা নির্বাহী অফিসার মো. সাহাদাত হোসেন, চট্টগ্রাম শিল্প অঞ্চলের সহকারী পুলিশ সুপার মো. জসিম উদ্দীন, জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা সজীব কুমার চক্রবর্তী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর উপ-মহাপরিদর্শক আবদুল্লাহ আল সাকিব মুবাররাত, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ফেরদৌস আনোয়ার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো. ফারুক হোসেন সিকদার, বিস্ফোরক পরিদর্শক মো. তোফাজ্জল হোসেন।
জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, ‘প্রতিটি সংস্থার সদস্যদের সমন্বয়ে এই কমিটি করা হয়েছে। কমিটিকে আগামী তিন কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমান যেহেতু বেশি সময় আরও বেশি লাগতে পারে।’
এদিকে চট্টগ্রাম কাস্টমস হাউসের কমিশনার ফখরুল আলম অগ্নিকা-ের ঘটনাস্থল পরিদর্শন শেষে ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি করেছে। সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেওয়া হয়েছে কমিটিকে।
ফখরুল আলম বলেন, বিএম ডিপোতে আগুন লাগার ঘটনা কিভাবে ঘটলো তা তদন্ত করার জন্য বন্দর, কাস্টমস ও ফায়ার সার্ভিসের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। সেখানে কাস্টমসের একজন সিনিয়র ডেপুটি কমিশনারকে সদস্য হিসেবে রাখা হয়েছে। তদন্ত প্রতিবেদনটি হাতে পাই, তারপর আমরা যথাযথ আইনগত ব্যবস্থা নিতে পারব।
বিস্ফোরণের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে সরেজমিনে পরিদর্শন পূর্বক তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। অধিদপ্তরের সহকারী মহিপরিদর্শক শিপন চৌধুরীকে প্রধান করে গঠিত কমিটির সদস্যসচিব করা হয়েছে শ্রম পরিদর্শক (স্বাস্থ্য) শুভংকর দত্তকে। আরেক সদস্য হলেন শ্রম পরিদর্শক (নিরাপত্তা) মো. শামীম হোসেন। রোববার অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক (চলতি দায়িত্ব) আব্দুল্লাহ আল সাকিব মুবাররাতের সই করা এক বিজ্ঞপ্তিতে তদন্ত কমিটির কথা বলা হয়েছে।
এদিকে অগ্নিকা-জনিত পরিস্থিতি মোবাবেলায় ৫ সদস্যের স্বাস্থ্য বিষয়ক মনিটরিং কমিটি গঠন করেছে চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়। এতে চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খানকে আহ্বায়ক করা হয়। এছাড়া চট্টগ্রামের এমওসিএস ডা. মোহাম্মদ ওয়াজেদ চৌধুরীকে ফোকাল কর্মকর্তা, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া ও সীতাকু-ের ভারপ্রাপ্ত পরিসংখ্যানবিদ উশ্রী দাশ গীতাকে সদস্য এবং সংযুক্ত সিভিল সার্জন কার্যালয়ের প্রধান সহকারী এস, এম সাহিদুল ইসলামকে দাপ্তরিক সমন্বয়ক করা হয়েছে। রোববার চট্টগ্রাম সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সই করা এক বিজ্ঞপ্তিতে এ মনিটরিং কমিটির কথা বলা হয়েছে।

লাইভ রেডিও

Calendar

February 2024
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
2526272829