সুইডেন জায়গা করে নিল মূল পর্বে

প্রকাশিত: ২:৫২ পূর্বাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৭

সুইডেন জায়গা করে নিল মূল পর্বে

 

বিশ্বকাপের বাছাইপর্ব থেকে ফুটবল পরাশক্তি ইতালি পেছনে চলে গেল । দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থায় ম্যাচ জুড়ে প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখলেও জয়ের দেখা আর পেল না। সুতরাং চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের পিছনে ফেলে সুইডেন জায়গা করে নিল মূল পর্বে ।

 

মিলানের সান সিরোয় সোমবার রাতে বাছাইপর্বের প্লে-অফের ফিরতি লেগের ম্যাচটি গোলশূন্য ড্র । সুইডেন প্রথম লেগে ঘরের মাঠে ১-০ গোলে জেতায় বিশ্বকাপের টিকেট পেয়েছে ।

১২ বছর পর বিশ্বকাপে উঠলো এর আগে সবশেষ ২০০৬ জার্মান আসরে খেলা সুইডেন।
পুরো ম্যাচে ৭৬ শতাংশ সময় বল দখলে রেখে ২৭টি শট নেয় ইতালি, যার ছয়টি ছিল লক্ষ্যে; কিন্তু সাফল্য রয়ে আসে নি । ইতালিয়ানদের ঠেকিয়ে রেখে সুইডেনের রক্ষণভাগ নিশ্চিতভাবেই প্রশংসার দাবিদার।

বাছাইপর্ব থেকেই ছিটকে পড়ার লজ্জা এড়াতে অন্তত দুই গোলের ব্যবধানে জয় দরকার ছিল ইতালির । কঠিন সে লক্ষ্যে বল দখলে রেখে শুরু থেকে আক্রমনাত্মক ফুটবল খেলা ইতালি ৪০তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায়। দুরূহ কোণ থেকে ইম্মোবিলের শট পা দিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক।
দ্বিতীয়ার্ধেও একইভাবে একের পর এক আক্রমণ করতে থাকে স্বাগতিকরা, যার প্রতিটিই ভেস্তে যায় প্রতিপক্ষের রক্ষণে। সুইডেনের গোলরক্ষক ওলসেনও ছিলেন দুর্ভেদ্য প্রাচীর ।

৮৩তম মিনিটে ফ্লোরেন্সির ক্রসে পারোলোর দারুণ হেড ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। খানিক পর স্তেফান এল শারাউইয়ের আরেকটি শটও ফেরান ওলসেন।

২০০৬ জার্মান বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর গত দুই আসরে গ্রপ পর্ব পার হতে ব্যর্থ হয় ইতালি। আর এবার ছিটকে পড়লো বাছাইপর্ব থেকে। নিশ্চিতভাবেই নিজেদের সমৃদ্ধ ফুটবল ইতিহাসে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে এই পরাশক্তিরা।
রাশিয়া বিশ্বকাপ খেলে বিদায় নেওয়ার ইচ্ছা ছিল জানলুইজি বুফ্ফনের। সেটা আর হচ্ছে না। তবে ম্যাচ শেষে ইতালির অধিনায়ক আবেগময় কণ্ঠে বীরের মতই দু:খপ্রকাশ করলেন দেশের ফুটবলের জন্য।

ছড়িয়ে দিন

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930