সুবীর নন্দীর স্মৃতির প্রতি আমার শ্রদ্ধা

প্রকাশিত: ১১:১৫ পূর্বাহ্ণ, মে ৯, ২০২২

সুবীর নন্দীর স্মৃতির প্রতি আমার শ্রদ্ধা

শাহীন আনোয়ার

কিংবদন্তি সঙ্গীতজ্ঞ শিল্পী সুবীর নন্দীর স্মৃতির প্রতি আমার শ্রদ্ধা।

তিনি আমার খুব প্রিয় শিল্পী,প্রিয় একজন মানুষ।তাঁর সাথে কিছু স্মৃতি আছে আমার। তিনি আমার লেখা দুটি গান গেয়েছিলেন যার রেকর্ড-কপিটি আমার কাছে অমূল্য সম্পদ হয়ে আছে ।

তাঁর বাসায় যাওয়া হয়েছিল একবার।দাদা বৌদির অকৃত্রিম আতিথিয়তা মনে পড়ে আজও।সুবীর’দা অমায়িক ও বিনয়ী ছিলেন, তবে এতটাই সেদিন প্রমান পেয়েছিলাম।বিদায় কালে বারন করার পরও সাথে করে বাড়ির নীচে নেমে আসলেন। আরও অবাক্ সাথে বিব্রত হলাম ,দাদা এগিয়ে নিজ হাতে গাড়ির দরজা খুলে দিলেন। তারপর হাত নেড়ে হাসি মুখে বিদায় দিলেন , সেইতো শেষ দেখা।

মানুষ কত বড় মাপের হলে এতটা বিনয়ী হতে পারে ! অভিভুত হলাম, আমার চোখে জল ছিল।সুবীর’দা আমার জীবনে একজন অনুকরণীয় এবং অনুসরণীয় ব্যক্তিত হয়ে থাকবেন।

প্রায় বলতেন ঢাকায় চলে আসেন, গান নিয়ে অনেক কাজ করা হবে। কই আর হলো দাদা, আমি দেশ ছেড়ে বিদেশে আর আপনিতো একেবারে পৃথিবী ছেড়ে চলে গেলেন,আমাদের সঙ্গীত জগতের অপূরণীয় ক্ষতি হয়ে গেল।

জানি না সেই শূন্যতা আর কোনদিন পূরণ হবে কি না ! আপনার বিদেহী আত্মার শান্তি কামনা করি।অনেক ভালো থাকুন ওপারে।সুরের আকাশে উজ্জ্বল এক নক্ষত্র, হে গুণী প্রিয়জন আপনার প্রতি বিনম্র শ্রদ্ধা আমার