ঢাকা ১৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


সেইবইয়ে শিশুর শারীরিক সুরক্ষা বিষয়ক বই

redtimes.com,bd
প্রকাশিত এপ্রিল ৩, ২০২১, ১২:৫৮ অপরাহ্ণ
সেইবইয়ে শিশুর শারীরিক সুরক্ষা বিষয়ক বই

 

২০২১ সালের বই মেলায় ‘ওয়ান সার্কেল’ এর সহযোগীতায় ‘সেইবই’ থেকে প্রকাশিত হয়েছে ‘তারা ও জয়’ নামে একটি শিশু-শারীরিক সুরক্ষা বিষয়ক বই। বইটির লেখক ফারিন দৌলাহ। বইটির অলংকরণ করেছেন তাসনিয়া সাখাওয়াত অরণা। বাংলা এবং ইংরেজি উভয় সংস্ককরণেই পাওয়া যাচ্ছে এই বইটি। প্রতিটি সংষ্ককরণের মূল্য রাখা হয়েছে ১৭৫ টাকা। হার্ড কপি ছাড়াও বইটির ই-বুক ভার্সন পাওয়া যাবে সেইবইয়ে।

লেখক ফারিন দৌলাহ বলেন, শিশুর সামাজিকীকরণ, মানবিকতা বিকাশের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হল স্পর্শ। কিন্তু এই স্পর্শই কখনো কখনো শিশুর জীবনকে করে তোলে দুর্বিষহ। খারাপ স্পর্শে শিশুকে দীর্ঘদিন অনিন্দ্রা আর দুঃস্বপ্নের মধ্য দিয়ে যেতে হয়। শিশু বড় হওয়ার পর নিজেকে অপরাধী হিসেবে দেখতে শুরু করে, নিজের দোষ না থাকলেও যেকোনো ঘটনায় নিজেকে দায়ী ভাবতে শুরু করে। ছোটবেলায় এই ধরণের ঘটনার স্বীকার হওয়া শিশু বড় হলে যৌনভীতি, সম্পর্কভীতি, আত্মনিন্দা, দ্বৈতব্যক্তিত্বসহ নানা ধরণের ডিসঅর্ডারেও ভুগে। এটা এত বেশি ট্রামাটিক যে অনেক সময় দেখা যায় যে স্থানে বা যে সময়ে ঘটনাটি ঘটে সে স্থান এবং সময়কে পর্যন্ত ভয় পেতে শুরু করে। এমনকি এই ভীতি প্রজন্মের পর প্রজন্ম বয়ে বেড়াতে পারে।

ফারিন দৌলাহ বলেন, শিশুর বিকাশে এত বড় একটি ক্ষতিকর উপাদান নিয়ে আমরা একদমই কোনো আলোচনা করি না, আলোচনা করতেও সংকোচবোধ করি। অথচ পত্রিকার পাতা খুললেই আমরা দেখছি প্রতিদিন দেশের কোনোনা কোনো স্থানে শিশু নির্যাতিত হচ্ছে। সরকারি পাঠ্যসূচীতে বয়ঃসন্ধি নিয়ে অল্পবিস্তর সিলেবাস থাকলেও শিশুর শারীরিক সুরক্ষা নিয়ে কোনো বই নেই। বেসরকারি উদ্যোগেও কোনো বই প্রকাশ হচ্ছে না।

ফারিন দৌলা এডুকেশন প্লাটফর্ম ওয়ান সার্কেলের প্রতিষ্ঠাতা। তিনি যুক্তরাজ্যের সারে বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা এবং ইংরেজি বিষয়ে ডিগ্রি অর্জন করেছেন। তিনি ওয়েস্টমিনস্টার বিশ্ববিদ্যালয় থেকেও স্নাতকোত্তর ডিগ্রি গ্রহণ করেন। ফারিন যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালযয়ের কন্টিনিউইং এডুকেশন বিভাগের অধীনে তার শিক্ষক প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি একজন শংসাপত্রপ্রাপ্ত মানসিক স্বাস্থ্যের প্রাথমিক চিকিৎসাকর্মী। শিক্ষা ও দক্ষতা শিক্ষা খাতে লন্ডন এবং ঢাকার বিভিন্ন স্কুল এবং অলাভজনক প্রতিষ্ঠানে কর্মরত।

সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031