সে বড় উন্মত্ত সময় ছিল আমাদের ঃ সৌমিত্র দেব

প্রকাশিত: ১:২৫ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২০

সে বড় উন্মত্ত সময় ছিল আমাদের ঃ সৌমিত্র দেব

সুমন শুদ্ধ

কবি সৌমিত্র দেব বলেন, ” সে বড় উন্মত্ত সময় ছিল আমাদের ।নব্বই দশকের শুরুর কথা বলছি।   অন্য জেলা থেকে বাসে চেপে ছুটে আসতাম সিলেটে , গ্রন্থীর সাহিত্য আড্ডায় ।” অডিটোরিয়ামে তখন পিনপতন নিরবতা।  সেই সময়ে লেখা কবিতা পাঠ করে শোনান বাংলাদেশ পোয়েট্রি এসোসিয়েশনের সভাপতি সৌমিত্র দেব ।  

নব্বই দশকের সাড়া জাগানো ছোট কাগজ ছিল গ্রন্থী । এর কর্ণধার ছিলেন শামীম শাহান ।  নিয়মিত লেখক তালিকায় ছিলেন আহমেদ মিনহাজ, মাহবুব লীলেন, জফির সেতু প্রমুখ ।

তিন দশক পর গ্রন্থী আয়োজন  করেছে   লেখক সম্মেলনের  । শুক্রবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মিনি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো এই লেখক সম্মেলন ।এতে প্রায় ৭২ জন কবি-লেখক ও ছোটোকাগজ সম্পাদক এবং শতাধিক সাহিত্যানুরাগীর অংশগ্রহণ  করেছেন । রচিত হয় প্রজন্মের সেতুবন্ধন । 

ঢাকা থেকে সেই অনুষ্ঠানে যোগ দিয়েছেন সরকার আশরাফ, জাকির তালুকদার , শামীম রেজা , সৈকত হাবিব, কবির হুমায়ুন  প্রমুখ । চট্টগ্রাম থেকে গেছেন হাফিজ রশিদ খান, মনিরুল মনির প্রমুখ ।  

 উপস্থিত ছিলেন সিলেটের খ্যাতিমান বুদ্ধিজীবী  আবুল ফতেহ ফাত্তাহ, এ কে শেরাম ,  মিহিরকান্তি চৌধুরী প্রমুখ। । সুমনকুমার দাশ গ্রন্থীর ভূমিকা তুলে ধরেন। 

একটি  সেশনের মডারেটর অধ্যাপক   হোসনে আরা কামালী বলেন, যে কথা গদ্যে বলবার নয়, তা কবিতায় স্পর্শ করে। স্পর্শ করে মানুষের অন্তরকে। এমন কিছু কবিতা এখন আমরা শুনবো কবিকণ্ঠে। তাঁর ডাকে একে একে কবিতা পাঠ করেন, ফজলুররহমান বাবুল, পাঁশু প্রাপণ, পুলিন রায়  আবিদ ফায়সাল  প্রমুখ।

ছড়িয়ে দিন