সৌদিতে ২০ নারী প্রার্থীর জয়লাভ

প্রকাশিত: ৭:১১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৫

সৌদিতে ২০ নারী প্রার্থীর জয়লাভ

এসবিএন ডেস্ক:
সৌদি আরবে গত ১২ ডিসেম্বর অনুষ্ঠিত পৌর কাউন্সিল নির্বাচনে মোট ২০ জন নারী প্রার্থী জয়ী হয়েছেন। দেশটির পৌর কাউন্সিলে প্রায় ২ হাজার একশ’টি আসনে প্রতিনিধি নির্বাচন করা হয়। সে হিসাবে ২০ নারী প্রার্থীর জয়লাভ শতকরা হিসাবে মাত্র এক শতাংশ। তা সত্ত্বেও এ ফলাফলকে রাজনীতিতে নারীদের অংশগ্রহণের ক্ষেত্রে এক ধাপ অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে। গতকাল ১৩ ডিসেম্বর নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়। খবর পিটিআই’র

নির্বাচনে জয়ী হওয়া ২০ নারীর প্রার্থীর মধ্যে সবচেয়ে বেশি চারজন নির্বাচিত হয়েছেন রাজধানী রিয়াদ থেকে। শিয়া অধ্যুষিত পূর্বাঞ্চলীয় প্রদেশ থেকে নির্বাচিত হয়েছেন ২ জন, জেদ্দায় ২ জন এবং সবচেয়ে রক্ষণশীল অঞ্চলগুলোর একটি কাসিম থেকেও নির্বাচিত হয়েছেন আরো ২ জন নারী প্রার্থী। বাকি ১০ জন অন্যান্য এলাকা থেকে নির্বাচিত হন বলে সাধারণ নির্বাচন কমিশনের মিডিয়া কাউন্সিলের প্রধান হামাদ আল ওমর জানিয়েছেন।

সৌদি আরবের ইতিহাসে এ নিয়ে তিনবার পৌর কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হয়। আর এবারই প্রথম নির্বাচনে সৌদি নারীরা ভোটদান ও প্রার্থী হওয়ার সুযোগ পায়। নির্বাচনে মোট প্রার্থী ছিল প্রায় ৭ হাজার। এর মধ্যে নারী প্রার্থী ছিল ৯৭৯ জন। পৌর কাউন্সিল-ই দেশটির একমাত্র সরকারি প্রতিষ্ঠান যেখানে দেশটির নাগরিকরা তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পায়। তবে এর আগে ২০০৫ ও ২০১১ সালে অনুষ্ঠিত নির্বাচনে শুধু পুরুষরা ভোটদানের যোগ্য ছিল। তখন নারীদের ভোট দেয়ার অধিকার ছিল না।

Calendar

May 2021
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

http://jugapath.com