সৌদির প্রথম নারী কাউন্সিলর

প্রকাশিত: ৯:৪৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৫

সৌদির প্রথম নারী কাউন্সিলর

এসবিএন ডেস্ক:
সৌদি আরবে প্রথমবারের মতো একটি পৌরসভা নির্বাচনে অংশ নিয়ে একজন নারী প্রার্থী জয় লাভ করেছেন। শনিবার অনুষ্ঠিত ওই নির্বাচনকে ঐতিহাসিক হিসেবে বর্ণনা করা হচ্ছে। কারণ রক্ষণশীল ইসলামী শাসনব্যবস্থায় দেশটির নারীরা এই প্রথম ভোটার ও প্রার্থী হওয়ার সুযোগ পেয়েছেন। খবর বিবিসি বাংলার।

রবিবার সৌদির নির্বাচন কমিশন জানিয়েছে, মক্কা প্রদেশের একটি আসনে বিজয়ী ওই নারী প্রার্থীর নাম সালমা বিনতে হিজাব আল-ওতেইবি। নির্বাচনের ভোট গণনা এখনো চলছে।

এবারের ভোটে মোট ৯৭৮ জন নারী প্রার্থী হন। অপরপক্ষে পুরুষ প্রার্থী ছিলেন প্রায় ছয় হাজার। নির্বাচর কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, মোট এক লাখ ত্রিশ হাজার নারী এবার ভোট দিয়েছেন। আর পুরুষ ভোটার ছিলেন সাড়ে তের লাখ।

সৌদি আরব পৃথিবীর একমাত্র দেশ যেখানে নারীদের গাড়ি চালানোরঅিনুমতি নেই। ভোটের প্রচার চালানোর সময় নারী প্রার্থীদেরকে পর্দার আড়াল থেকে ভোটারদের সঙ্গে কথা বলতে হয়েছে। কখনও কখনও ভোট চাইতে পুরুষ প্রতিনিধি পাঠাতে হয়েছে।

প্রসঙ্গত, সৌদি আরবের ইতিহাসে এই নিয়ে তৃতীয়বারের মতো ভোট দেয়ার সুযোগ পেল দেশটির নাগরিকেরা। ১৯৬৫ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত দেশটিতে কোনো নির্বাচনই অনুষ্ঠিত হয়নি। প্রয়াত বাদশাহ আব্দুল্লাহ নারীদের নির্বাচনে অংশ নেয়ার সুযোগ দেবার সিদ্ধান্ত নিয়েছিলেন।