সৌমিত্র দেবের প্রতি বিরতিহীন শুভেচ্ছা

প্রকাশিত: ২:৫০ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২১

সৌমিত্র দেবের প্রতি বিরতিহীন শুভেচ্ছা

 

সৌমিত্র দেবের সঙ্গে আমাকে পরিচয় করিয়ে দিয়েছিলেন বরেণ্য বুদ্ধিজীবী কামাল লোহানী। ব্রতচারী আন্দোলনের প্রবর্তক গুরুসদয় দত্তের ওপরে একটি অনুষ্ঠান করতে গিয়ে আমরা বেশ কয়েকবার ধান্মণ্ডির একটি বাড়িতে বসেছিলাম । সেখানে দেখেছি তাকে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে । এরপর থেকে তার সঙ্গে আমার এক ধরণের সখ্য হয়ে যায় ।সৌমিত্র আমাকে নিজের লেখা কবিতার বই দেন । আমি হই তার লেখার মুগ্ধ পাঠক । নগরের সৌন্দর্য নিয়ে আমি কাজ করি  শুনে তিনি এ বিষয়ে উৎসাহিত হন । আমাকে অনেক ভাল পরামর্শ দেন। আমার কাজের প্রচারে লেখালেখি করেন। রেডটাইমসে আমার লেখাও প্রকাশ করেন।
প্রকৃতির প্রতি প্রবল আগ্রহ আছে বহুগুণে গুণান্বিত সৌমিত্র দেবের ।
তিনি আমার সাথে বহুবার বৃক্ষরোপণ অভিযানে অংশগ্রহণ করেছেন। আমার ধানমন্ডির বাসভবনে প্রকৃতিপ্রেমী ও সাহিত্য অনুরাগী ব্যক্তিদের নিয়ে সেমিনার, আলোচনা সভায় নিয়মিত বক্তা ছিলেন। তার বাচনভঙ্গি ও তত্ত্বগত বিষয়ে সমৃদ্ধ থাকাতে সকলকে মুগ্ধ করতেন। এসকল অনুষ্ঠানে তিনি ছিলেন জনপ্রিয় বক্তা। কৃষ্টি ও সংস্কৃতিতে তার ছিল প্রবল আগ্রহ।
মৌলভীবাজার শহরে প্রতি বছর বিশাল বর্ষবরণ ও   নববর্ষ র‍্যালি অনুষ্ঠিত হয়। সৌমিত্রর বাড়ি সেখানে । তিনি একবার ওখানে মেয়র পদে নির্বাচন করেছেন । শুনেছি প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলির খুব স্নেহভাজন ছিলেন তিনি । একবার সৌমিত্র বর্ষবরণ উপলক্ষে আমাকে ও সমাজকর্মী আইরিন খানকে নিয়ে গেছিলেন সেখানে । দেখেছি সেখানে দল মত নির্বিশেষে সবাই তাঁকে ভালোবাসে।
কবি সৌমিত্র দেব ২০১৮ সালে আমার লেখা চূর্ণ ছায়ার  বায়োগ্রাফি কবিতার বই এর মোড়ক উন্মোচন করেন । তখন বাংলা একাডেমি বইমেলায় দেখেছি বেশীর ভাগ কবি ও লেখক তাকে ভালোবাসেন । এমনকি সিনিয়র লেখকেরাও তাকে সমীহ  করেন । ২৭ জুলাই তার জন্মদিন ।  ৫০ তম জন্মদিনে কবি
সৌমিত্র দেবের প্রতি রইলো আমার বিরতিহীন শুভেচ্ছা ।

 

রাফেয়া আবেদীন।
কবি, প্রকৃতি নগর ও সৌন্দর্যবিদ।

ছড়িয়ে দিন

Calendar

September 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930