সৌমিত্র দেব ঃ কবি ও কবিতা

প্রকাশিত: ১:৫৮ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২০

সৌমিত্র দেব ঃ কবি ও  কবিতা

 

শ্যাম সুন্দর সিনহা

জীবনকে অনুষঙ্গ করেই কবিতা লিখেন সৌমিত্র দেব বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব কবি কামাল চৌধুরী । তিনি অমর একুশে বই মেলার মঞ্চে সৌমিত্র দেব এর কবিতার বই “অন্তেহরি”র উন্মোচন করতে গিয়ে এ কথা বলেন । তিনি বলেন, সৌমিত্র কবিতার ব্যাকরণ ও প্রকরণ জেনেই কবিতা লিখছেন । ছন্দে তাঁর ভালো দখন আছে । পেশা জীবনের সূচনা থেকেই তাঁকে আমি একজন কিশোর কবি হিসেবে জানতাম । সৃষ্টিশীলতার কারণে তিনি আজ দেশের একজন বিশিষ্ট কবি হিসেবে আবির্ভূত হয়েছেন । ছন্দের গাণিতিক দিক মেনে নিয়েই মনোজাগতিক কবিতা লিখতে হয় । সেখানেই সফল হয়েছেন কবি ।

সৌমিত্র দেব মৌলভীবাজার সরকারি উচ্চবিদ্যালয় থেকে এস এস সি,মৌলভীবাজার সরকারি মহাবিদ্যালয় থেকে এইচ এস সি এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন ।বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট থেকে করেছেন সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিপ্লোমা ।এ ছাড়া তিনি কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পরিকল্পনা, প্রশাসন ও ব্যাবস্থাপনায় গ্র্যাজুয়েট ট্রেনিং নিয়েছেন ।
বাংলা একাডেমির তরুণ লেখক প্রকল্পে চতুর্থ ব্যাচে তিনি প্রশিক্ষণ নিয়েছেন ।সেখান থেকে প্রকাশিত হয়েছে তার কবিতার বই- শময়িতাদের বাড়ি । বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট,এশিয়াটিক সোসাইটি ও বাংলা একাডেমির বিভিন্ন গবেষনা কর্মে তিনি কাজ করেছেন । বাংলা একাডেমি থেকে প্রকাশিত বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থে তিনি একজন লেখক ।

৪১ টি প্রকাশিত গ্রন্থের লেখক সৌমিত্র দেব পৃথিবীর বহু দেশে বিভিন্ন আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে যোগ দিয়েছেন । ২০০৫ সালে তিনি ১০ম উত্তর আমেরিকান বাংলা সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনে অংশ নেন । এ ছাড়া চীন,মালেশিয়া , নেপাল ও ভারতে আরো বেশ কিছু অনুষ্ঠানে যোগ দিয়ে উজ্জ্বল করেছেন দেশের ভাবমূর্তি ।তার কাব্যগ্রন্থ সমূহ হলো সনেটের সমাহার , আমি সেই মাতাল যুবক। ভালোবাসার কবিতা , আকাশের রঙ বদলায় ,মাধবকুণ্ডের মেয়ে,     শময়িতাদের বাড়ি , বন পর্যট্‌ক, অজবীথি , পল্লবিত প্রেমের কবিতা , চুম্বনে আপত্তি নেই, পাথরের চোখ , নীল কৃষ্ণচূড়া , অন্তেহরি প্রভৃতি । ভারতের কবি অর্জুন চৌধুরীর অনুবাদে  ইংরেজি  ভাষায়   প্রকাশিত হয়েছে  তাঁর কবিতার বই অজবীথি এন্ড আদারস । আমেরিকা থেকে প্রকাশিত  কন্টেম্পোরারি বাংলাদেশী পোয়েট্রিতে তাঁর তিনটি কবিতা অনুবাদ করে প্রকাশ করেছেন  কবি হাসানআল আব্দুল্লাহ ।

 

মানবিক চিন্তার শুভবুদ্ধি সম্পন্ন  কবিদেরকে   সংগঠিত করেছেন সৌমিত্র দেব ।    বর্তমানে তিনি বাংলাদেশ পোয়েট্রি এসোসিয়েশনের সভাপতি ।

সাহিত্যের প্রায় সকল শাখায় বিচরণ করলেও লোক সাহিত্যে তার বিশেষ অবদান আছে ।তার উদ্যোগে ঢাকায় ২০০৯ সালে অনুষ্ঠিত হয় প্রথম জাতীয় হাছন উৎসব । লোক সাহিত্যে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ বই – মরমী কবি হাছন রাজা ও তার জীবন দর্শন ।

 

সৌমিত্র দেব তার পেশা হিসেবে সাংবাদিকতা ও লেখালেখিকেই বেছে নিয়েছেন । জাতীয় দৈনিকে তিনি কাজ শুরু করেন প্রথমআলোতে । এর পর টানা ৫ বছর কাজ করেছেন ট্যাবলয়েড দৈনিক মানবজমিনে সহকারী সম্পাদক হিসেবে । বর্তমানে তিনি অনলাইন গণমাধ্যম রেডটাইমস ডট কম ডট বিডির প্রধান সম্পাদক ।

 

 

অভিনয় ও আবৃত্তি তার নেশা । সৌমিত্র দেব অভিনীত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র -নেকাব্বরের মহাপ্রয়াণ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে । সম্প্রতি তিনি শিল্পকলা একাডেমির অর্থায়নে নির্মিত রবীন্দ্রনাথের ডাকঘর চলচ্চিত্রে একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন । চলচ্চিত্রে অবদান রাখার জন্য পেয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি সম্মাননা ২০১৮ ।

বাংলাদেশ গণগ্রন্থাগার আয়োজিত একুশে প্রতিযোগিতায় তিনি কবিতা বিভাগে চট্রগ্রাম বিভাগীয় পর্যায়ে প্রথম হয়েছিলেন । কবিতার জন্য তিনি পেয়েছেন বাংলাদেশ রাইটার্স ফাউন্ডেশন পদক ২০০৫ ।

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com