স্কিপিং করে গিনেস বুকে ঠাকুরগাঁওয়ের রাসেল

প্রকাশিত: ১২:২৮ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০২১

স্কিপিং করে গিনেস বুকে ঠাকুরগাঁওয়ের রাসেল

মাত্র ১৮ বছর বয়সেই রোপ স্কিপিংয়ে এক অনন্য কীর্তি গড়লেন ঠাকুরগাঁওয়ের তরুণ রাসেল ইসলাম। ত্রিশ সেকেন্ডে এক পায়ে ১৪৫ বার ও এক মিনিটে দুই পায়ে ২৫৮ বার স্কিপিং করে দুইবার নাম লেখান গিনেস বুক অফ ওয়ার্ল্ডে।

সুযোগ পেলে ভবিষ্যতে আরও বড় পরিসরে নিজেকে প্রমাণ করতে চান বলে জানিয়েছেন রাসেল। জেলা প্রশাসক আশ্বাস দিয়েছেন তাকে সবরকম সহযোগিতার।

ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের, হরিহরপুর সিরাজপাড়া গ্রামের রাসেলকে নিয়ে গর্বে যেন বুক ভরে যায় গোটা এলাকাবাসীর। রোপ স্কিপিংয়ে যিনি মাত করেছেন তাবদ দুনিয়া। লাল সবুজের পতাকাতে চিনিয়েছেন, নতুন করে নাম তুলেছেন গিনেস বুক অফ ওয়ার্ল্ডে।

গল্পের শুরুটা ২০১৭ সালে। দিনমজুরের ছেলে রাসেল যখন লেখাপড়ার পাশাপাশি মনোযোগী হন রোপ স্কিপিংয়ে। অনেকটা অপ্রচলিত এই খেলাটার জন্য সহযোগিতা ছিল না জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে। পরিবারের সমর্থন আর নিজস্ব অর্থে চলে তার প্রশিক্ষণ।

বাকিটা ইতিহাস। অদম্য শক্তি আর দীর্ঘ অধ্যবসায়ে ভর করে এক পায়ে মাত্র ত্রিশ সেকেন্ডে ১৪৫ বার স্কিপিং এবং এক মিনিটে ২৫৮ বার স্কিপিং করে রাসেল দুইবার নাম লেখান গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে। এমন অর্জনে দারুণ উচ্ছ্বসিত পরিবার ও স্থানীয়রা। রাসেলও খুশি আস্থার প্রতিদান দিতে পেরে।

দেরীতে হলেও টনক নড়েছে জেলা ক্রীড়া সংস্থার। আর আগামীতে রাসেলের পাশে থাকার সঙ্গে তাকে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন। সেই সঙ্গে রাসেলের এমন অজর্ন ভবিষ্যতে ঠাকুরগাঁয়ের তরুণদের আরও রোপ স্কিপিং খেলায় উৎসাহী করবে বলেই বিশ্বাস এলাকাবাসীর।

ছড়িয়ে দিন