স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে শিক্ষার মান উন্নয়নে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বাইশটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা-সমাবেশ

প্রকাশিত: ৬:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০১৬

স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে শিক্ষার মান উন্নয়নে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে  বাইশটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা-সমাবেশ

এসবিএন নিউজ: সিলেট সদর উপজেলার বাইশটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), সিলেট এর সহযোগিতায় বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের মায়েদের অংশগ্রহণে ৩০ জানুয়ারি ২০১৬ ‘মা-সমাবেশ’ অনুষ্ঠিত হয়।

স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে শিক্ষার মান উন্নয়নে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে অনুষ্ঠিত এ মা সমাবেশে সভাপতিত্ব করেন বাইশটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি হাজী জুনেদ আহমদ।

সমাবেশে অংশগ্রহণকারী মায়েরা বিদ্যালয়ের শিক্ষকদের আন্তরিকতা ও শিক্ষা কার্যক্রম সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন।

তবে বিদ্যালয়ের মাঠটি বর্ষাকালে ব্যবহার উপযোগী করে তোলার জন্য ড্রেনেজ ব্যবস্থা উন্নয়ন করা দরকার বলে অধিকাংশ মা কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। বিদ্যালয়ে ইতিপূর্বে টয়লেট ব্যবস্থা ছিলনা, নতুন টয়লেট তৈরি হওয়ায় মায়েরা আনন্দ প্রকাশ করেন এবং এ জন্য তারা এসএমসিসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

উপস্থিত মায়েরা বিদ্যালয়ের উপবৃত্তির নিয়ম-কানুন সম্পর্কে জানতে চান এবং বিদ্যালয়ের পুরাতন ভবনটি একটি ঝুঁকিপূর্ণ ভবন, তা সংস্কার করার জন্য দাবী করেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রওশন আরা পারভীন মায়েদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। তিনি সকল মা’কে বিদ্যালয়ে নিয়মিত আসার জন্য আহ্বান জানান এবং তাঁর সন্তানের লেখা-পড়ার খোঁজ-খবর রাখতে পরামর্শ দেন।

যে সকল শিক্ষার্থী পড়াশোনায় অমনোযোগী ও কিছুটা দুর্বল তাদের মায়েদেরকে আরো বেশী সচেতন হতে ও শ্রেণী শিক্ষকগণের সাথে সবসময় যোগাযোগ রাখতে বলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি সিলেট সদর উপজেলা শিক্ষা অফিসার মহিউদ্দিন আহমদ তাঁর বক্তব্যে উপবৃত্তির নিয়মকানুন, বিভিন্ন পরীক্ষার ফি, বিদ্যালয়ের পাঠদান সূচি, শিক্ষার্থীদের প্রতি শিক্ষক ও অভিভাবকদের দায়িত্ব ও কর্তব্যের বিষয়গুলি তুলে ধরেন।

বিদ্যালয়ের পাঠ কার্যক্রম বা অন্যান্য সেবা সম্পর্কে কোন অভিযোগ থাকলে তা প্রধান শিক্ষক বা এসএমসি সভাপতিকে জানাতে অথবা বিদ্যালয়ে স্থাপিত পরামর্শ ও অভিযোগ বক্সে লিখিতভাবে দিতে বলেন।

তিনি বলেন, বিদ্যালয় সম্পর্কিত সকল তথ্য মায়েদের জানতে হবে এবং সন্তানদের লেখা পড়ার উন্নতির জন্য বিদ্যালয়ের সাথে সার্বক্ষণিক যোগযোগ রাখতে হবে। তিনি সকল শিক্ষার্থীদেরকে স্কুল ড্রেস পড়ে বিদ্যালয়ে পাঠানোর জন্য মায়েদের কাছে আহ্বান জানান।

শিক্ষার মান উন্নয়নে শিক্ষক, এসএমসি, শিক্ষা কর্তৃপক্ষ, অভিভাবক ও মায়েদের করণীয় সম্পর্কে বক্তব্য রাখেন সনাক সিলেটের শিক্ষা উপ-কমিটির আহ্বায়ক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তুলসী কুমার দাস।

তিনি বলেন মা সমাবেশ, পরামর্শ ও অভিযোগ বক্স, সেবা সংক্রান্ত তথ্যবোর্ড, নিয়মিত এসএমসি’র সভা আয়োজন, বিদ্যালয়ের উন্নয়ন কার্যক্রমে অভিভাবক ও স্থানীয় জনগণের অংশগ্রহণ এ সকল কার্যক্রমের মধ্য দিয়ে যেমন উন্নত শিক্ষার পরিবেশ তৈরি হবে তেমনি স্বচ্ছতা ও জবাবদিহিতার গ্রহণযোগ্য মানদন্ড অর্জনের দিকে বিদ্যালয়টি এগিয়ে যাবে।

এসএমসি’র সভাপতি তাঁর বক্তব্যে বর্ষাকালে বিদ্যালয়ের মাঠ ব্যবহারের সমস্যা সমাধানে ড্রেন তৈরির উদ্যোগ নেয়া হবে বলে জানান।

এ জন্য তিনি সকলকে সম্মিলিত সহযোগিতার আহ্বান জানান। তিনি বিদ্যালয়ের পড়াশোনার মান উন্নয়ন ও বিদ্যমান বিভিন্ন সমস্যা সমাধানে সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাইটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোছা. নাজিরা বেগম।

সঞ্চালনায় ছিলেন টিআইবি সিলেটের এরিয়া ম্যানেজার কমল কৃষ্ণ সাহা।