স্বেচ্ছায় রক্তদানে এখনো বাংলাদেশ অনেক পিছিয়ে

প্রকাশিত: ৪:৩৬ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৭

স্বেচ্ছায় রক্তদানে এখনো বাংলাদেশ অনেক পিছিয়ে

স্বেচ্ছায় রক্তদানে এখনো বাংলাদেশ অনেক পিছিয়ে । থাইল্যান্ড ও শ্রীলঙ্কায় স্বেচ্ছায় রক্তদানের হার শতভাগ। ভারতেও এই হার ৬৫ শতাংশ।

দেশের এক-তৃতীয়াংশ মানুষ রক্ত দান করলে রক্তের নিয়মিত চাহিদা পূরণ সম্ভব বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞগণ। এছাড়া নিরাপদ রক্ত সঞ্চালনের ব্যবস্থা আরও জোরদার করে শতভাগ রক্তের চাহিদা মেটাতে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমকে আরও গতিশীল করা জরুরী।
আজ রাজধানীর একটি হেটেলে ২ দিনব্যাপী রক্ত পরিঞ্চালন বিষয়ক এক আন্তর্জাতিক সেমিনারে বক্তৃতাকালে এসব কথা জানান বিশেষজ্ঞগণ।কিন্তুবাংলাদেশে স্বেচ্ছায় রক্তদাতার সংখ্যা গত ১০ বছরে ১০ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৩০ শতাংশে দাঁড়িয়েছে।
এশিয়ান এ্যাসোশিয়েশন অব ট্রান্সফিউশান মেডিসিন (এএটিএম) ও সেটা ব্ল্যাড ট্রান্সফিউশান সোসাইটি অব বাংলাদেশ ( বিটিএসবি) আয়োজিত এ সেমিনারে অন্যান্যে মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশনের সভাপতি ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল আহসান খান, স্বাধিনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডাঃ এম.ইকবাল আর্সালান ও এশিয়ান এ্যাসোশিয়েশন অব ট্রান্সফিউশান মেডিসিন (এএটিএম) বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারপার্সন অধ্যাপক ডাঃ এম. বদরুল ইসলাম।
সেমিনারে জানানো হয় নিরাপদ রক্ত পরিসঞ্চালন কর্মসূচির পরিসংখ্যানে অনুযায়ী বাংলাদেশে স্বেচ্ছায় রক্তদাতার সংখ্যা গত ১০ বছরে ১০ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৩০ শতাংশে দাঁড়িয়েছে।