স্মার্টফোনের র‌্যাম বাড়াতে যা যা করণীয়

প্রকাশিত: ৭:৪৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২২, ২০১৫

স্মার্টফোনের র‌্যাম বাড়াতে যা যা করণীয়

এসবিএন ডেস্ক:

বর্তমানে খুব কম মানুষ পাওয়া যাবে যাদের কাছে স্মার্টফোন পাওয়া যাবেনা। প্রযুক্তি প্রতিনিয়িই উন্নত হচ্ছে। ফোনটি স্মার্ট হলেই তো হল না, প্রয়োজন কাজ সম্পাদন হওয়া স্মার্টলি। মুহূর্তে পুরনো হয়ে যাচ্ছে আপনার স্মার্টফোন। এর একটি গুরুত্বপূর্ণ ফিচার হল RAM। স্মার্টফোনে RAM কম হওয়া মানে হাইডেফিনেশন কোনও গেম বা অ্যাপ ইনস্টল করা কঠিন। করলেও চালাতে গেলেই ফোন হ্যাং হয়ে যায়। এরকম হলেই নতুন স্মার্টফোন কেনার কোনই দরকার নেই, RAM বাড়ানো যায় সহজেই।

RAM বাড়ানোরও বেশ কিছু অ্যাপ আছে। তবে ডিভাইসটিও রুটেড হতে হবে। প্রয়োজন, একটি ক্লাস ৮ বা ১০ মাইক্রো এসডি কার্ড। অ্যাপ লাগবে Busy Box installer App, RAM Expander। এই RAM Expander বা simple root swap– দু’টি অ্যাপ ব্যবহার করেই RAM বাড়ানো যায়।

প্রক্রিয়া: প্রথমে অ্যাপটি চালু করুন। এক্ষেত্রে মেমরি কার্ডে নির্দিষ্ট অংশ RAM হিসেবে ব্যবহার করার জন্য SWAP করে নিতে হবে। এর জন্য RAM Expander- এ Swap ফাইলের ইন্ডিকেটরকে ডান বা বামে সরিয়ে কাঙ্ক্ষিত SWAP ফাইলের সাইজ করে নিতে হবে। এখানে যা সাইজ দেবেন, তাই কিন্তু আপনার বাড়তি RAM। যেমন ফোনের RAM যদি ৫১২Mb হয়, তাহলে ৫১২Mb থেকে ১GB পর্যন্ত RAM বাড়ানো যাবে। মেমরি কার্ড যদি ৪ জিবি-র হয়, তাহলে সর্বোচ্চ ৫১২Mb বাড়াতে পারবেন। সিলেক্ট করে Swap active এনাবেল করুন।

Swappiness লেখাটির উপর টাচ করলে একটি বক্স আসবে। তাতে ০ থেকে ১০০-র মধ্যে যে কোনও সংখ্যা লিখতে পারেন। এক্ষেত্রের সংখ্যা যত বাড়াবেন, মেমরি কার্ডের RAM তত বেশি ব্যবহার হবে। ৫০ দেওয়াই ভালো। বেশি দিলে কার্ড ক্র্যাশ করার ভয় থাকে। এরপর MinfreeKB-S ক্লিক করে ১ থেকে ১০০ যা ইচ্ছে সংখ্যা দিন। সব শেষে Notify icon, Autorun-সব সব ঘরে টিক দিয়ে দিন। Swap Active লেখায় টিক দিলে Swap File Creat করা শুরু হবে। অপেক্ষা করুন। Creat হয়ে গেলেই কাজ শেষ। টোটাল RAM দেখিয়ে দেবে।