স্মৃতিসৌধে হাইকোর্টের অতিরিক্ত ১৮ জন বিচারপতির শ্রদ্ধাঞ্জলি

প্রকাশিত: ৯:৩৬ অপরাহ্ণ, জুন ৬, ২০১৮

স্মৃতিসৌধে হাইকোর্টের অতিরিক্ত ১৮ জন বিচারপতির শ্রদ্ধাঞ্জলি

সাদ্দাম হোসেন
বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগে নবনিযুক্ত ১৮ জন অতিরিক্ত বিচারপতি সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে (সম্মিলিত প্রয়াস) শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন। বুধবার (৬ই জুন) বেলা ১১ টায় তারা ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এসময় তারা একাত্তরের বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন।
শ্রদ্ধা নিবেদন ও নীরবতা পালন শেষে নবনিযুক্ত অতিরিক্ত বিচারপতি ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের সদস্য মো. আবু আহমেদ জমাদার সাংবাদিকদের বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছেন। তার এই স্বপ্নের সোনার বাংলা গড়ার একটা বড় মাইল ফলক হলো বাংলাদেশের স্বাধীন বিচার বিভাগ ও আইনের শাসন প্রতিষ্ঠা। আইনের উর্দ্ধে কেউই নন। অপারাধী যেই হোক না কেনো তার সুষ্ঠু বিচার হবে।
এসময় তিনি দ্রুত সময়ে সাংবিধানিকভাবে বিচারপ্রার্থীদের বিচার কার্যক্রম শেষ করা এবং সততা ও নিষ্ঠার সাথে নিজেদের উপর অর্পিত দায়িত্ব পালনের আশাবাদ ব্যক্ত করেন।
স্মৃতিসৌধে শ্রদ্ধা অন্য বিচারপতিরা হলেন আইন ও বিচার বিভাগের অতিরিক্ত সচিব সাবেক জেলা জজ মো. মোস্তাফিজুর রহমান, নরসিংদী জেলা ও দায়রা জজ ফাতেমা নজীব, ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হাসান মোল্লা, ঢাকা জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান, ঢাকা বিভাগীয় বিশেষ জজ মো. আতাউর রহমান, সুপ্রীম কোর্টের আইনজীবি এস এম আব্দুল মবিন, আহমেদ সোহেল, মোহাম্মদ আলী, মহিউদ্দিন শামীম, ড. একে এম হাফিজুল আলম, মো. রিয়াজউদ্দিন খান ও মো. খায়রুল আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল খিজির হায়াত, শশাঙ্ক শেখর সরকার, সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, এস এম মনিরুজ্জামান ও খন্দকার দিলীরুজ্জামান। শ্রদ্ধা নিবেদন শেষে তারা সকলেই সেখানে পরিদর্শন বহিতে স্বাক্ষর করেন।
এসময় সেখানে অন্যান্যদের মধ্যে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ রাসেল হাসান, ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার সাইদুর রহমানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য গত বুধবার (৩০শে মে) সংবিধানের ৯৮ অনুচ্ছেদ প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি আব্দুল হামিদ খান তাদের ১৮ জনকে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেন।