হজযাত্রীর সংখ্যা কমিয়ে করা হয়েছে এক লাখ এক হাজার

প্রকাশিত: ৮:৪১ পূর্বাহ্ণ, এপ্রিল ১১, ২০১৬

হজযাত্রীর সংখ্যা কমিয়ে করা হয়েছে এক লাখ এক হাজার
সিলেট বাংলা নিউজ ডেস্কঃ বাংলাদেশ থেকে সম্ভাব্য হজযাত্রীর সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরবের সরকার।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন, সৌদি আরবের সরকার বাংলাদেশ থেকে সম্ভাব্য হজযাত্রীর সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছেন।
নির্ধারিত সংখ্যা থেকে এবার ১২ হাজার ১১০ জন মুসল্লির হজে যাওয়া হবে না। আগে অনুমোদিত সংখ্যা ছিল ১ লাখ ১৩ হাজার ৮৬৮ জন। এবার সেখান থেকে হজযাত্রীর সংখ্যা কমিয়ে করা হয়েছে ১ লাখ ১ হাজার।
সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে এসব কথা বলেন সচিব। এদিন জাতীয় হজ ও ওমরাহ নীতি এবং হজ প্যাকেজ সংশোধনীর অনুমোদন দেয় মন্ত্রিসভা।
মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, হজযাত্রীর সংখ্যা কমানোর সিদ্ধান্তে বাংলাদেশকেও জানুয়ারি মাসে নেয়া নীতি সংশোধন করতে হচ্ছে।
সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর সংখ্যা ছিল পাঁচ হাজার, এবার করা হয়েছে ১০ হাজার।
বেসরকারি ব্যবস্থাপনায় ছিল ১ লাখ ৮ হাজার। এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে পারবেন ৯১ হাজার ৭৫৮ জন।
শফিউল আলম বলেন, সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের কোরবানির টাকা এজেন্সির কাছে জমা না দিয়ে দেশটির ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবি) মাধ্যমে জমা দিতে হবে।
হজ এজেন্সিগুলোর প্রতারণা ঠেকাতে হজ যাত্রীর সব টাকা অনলাইনের মাধ্যমে জমা দিতে হবে। এবং  এ বছর ময়দানে ওয়াটার কুলারের ব্যবস্থা করছে সৌদি সরকার। এ জন্য ১৫০ রিয়াল (৩ হাজার টাকা) অতিরিক্ত দিতে হবে হজযাত্রীদের।
এ ছাড়া আজকের বৈঠকে ২০১৬ সালের প্রথম ৩ মাসে মন্ত্রিসভায় নেয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন বিষয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। এসব সিদ্ধান্ত বাস্তবায়নের হার সন্তোষজনক বলে মত দিয়েছেন মন্ত্রীরা।

লাইভ রেডিও

Calendar

February 2024
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
2526272829