ঢাকা ১৭ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলহজ ১৪৪৫ হিজরি

হরিপুরের বরুয়াল গ্রামের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র ফয়সাল চাষ করছে

abdul
প্রকাশিত ফেব্রুয়ারি ৮, ২০২২, ১১:১৭ অপরাহ্ণ
হরিপুরের বরুয়াল গ্রামের   রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র  ফয়সাল  চাষ  করছে

 

 

 

 

মোঃ আনোয়ার হোসেন, হরিপুর উপজেলা প্রতিনিধিঃ ঠাকুরগাঁও জেলা হরিপুর উপজেলার  বরুয়াল গ্রামে মৃত রুহুল আমিন এর ছেলে মোঃ ফয়সাল আহমদ নাহিদ।  ফয়সাল এস এস সি-২০১৫ ও এইচ এস সি -২০১৭ সালে পাশ করে- ২০১৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিষয়ে ভর্তি হয়। অর্থনীতি বিষয়ে লেখা পড়া কারণে কিভাবে লেখা পড়ার পাশাপাশি কিভাবে বাড়তি অর্থ রোজকার করা যায়,সেই ভাবনায় করোনা কালীন সময়ে বাড়িতে বসে না থেকে, দিনাজপুর বিসিকে মৌ চাষের প্রশিক্ষণ নিয়ে মধু সংগ্রহ পরিকল্পনা করে।

 

 

 

 

 

অার্থিক সমস্যার কারণে প্রাথমিক ভাবে গতবছর  দুটো বক্স ক্রয় করে, মৌমাছি সহ খরচ হয় দশ হাজার টাকা। আর এখন ১২ টি রয়েছে।বক্সপ্রতি প্রতি সপ্তাহে  চার কেজি মধু সংগ্রহ করতে পারে,বাজারে প্রতি কেজি মধুর মূল্য চারশত হলে, আয় হয় প্রতিসপ্তাহে ১৮/১৯ হাজার টাকা।

 

 

 

 

 

ফয়সাল আহমদ নাহিদ আরো বলেন, আমাদের এলাকা ব্যাপক সরিষা চাষ হয়। এখান থেকে প্রচুর অার্থিক লাভবান হওয়ার সম্ভাবনা আছে,এই এলাকার আগ্রহী  যুবক ছেলেরা যদি প্রশিক্ষণ নিয়ে মৌ চাষের শুরু করে। তাহলে পরিবার উপর চাপ কমে যাবে।

 

 

 

 

এই অঞ্চলে প্রচুর পরিমাণ  লিচু ,সরিষা , ধনিয়া , বড়ই , মিষ্টি কুমড়া চাষ হয়, এই ফসলের ফুল থেকে  মধু সংগ্রহ করে, আমাদের এলাকার মধুর যে ঘাটতি।সেটা পূরণ করে বাণিজ্যিক ভাবে  রপ্তানি করা যেতে পারে।

 

 

 

 

দিনাজপুর বিসিক এ প্রশিক্ষণ নিয়ে  পাবনা, সিরাজগন্জ,জয়পুরহাট, থেকে মৌমাছি সংগ্রহ করা যাবে ।ফয়সাল আহমদ নাহিদের মত   ছেলেদের কে সরকারি ভাবে সহযোগিতা করলে, আগামীতে আরো  ব্যাপক মধু সংগ্রহ করা যাবে।

 

 

 

সংবাদটি শেয়ার করুন

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30