হাইকোর্টের নির্দেশ স্থগিত করেননি আপিল বিভাগের চেম্বার আদালত

প্রকাশিত: ৮:২৩ পূর্বাহ্ণ, জুন ২৩, ২০২১

হাইকোর্টের  নির্দেশ স্থগিত করেননি আপিল বিভাগের চেম্বার আদালত

হাইকোর্টের দেওয়া নির্দেশ স্থগিত করেননি আপিল বিভাগের চেম্বার আদালত। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ আড়াইহাজার জনকে চার সপ্তাহের মধ্যে নিয়োগের সুপারিশ করতে হাইকোর্ট এই নির্দেশ দিয়েছিল । মঙ্গলবার হাইকোর্টের নির্দেশ স্থগিত করতে এনটিআরসিএর করা আবেদনের ওপর শুনানি শেষে চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান আগামী ২৭ জুন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন ধার্য করেন।

এনটিআরসিএর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার ফিদা এম কামাল। নিয়োগপ্রার্থীদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

গত ৩১ মে হাইকোর্ট এক আদেশে আড়াইহাজার জনকে শিক্ষক হিসেবে চার সপ্তাহের মধ্যে নিয়োগের সুপারিশ করতে এনটিআরসিএর প্রতি নির্দেশ দেন। এই নির্দেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করেছিল বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

হাইকোর্ট ২০১৭ সালের ১৪ ডিসেম্বর এক রায়ে ৯০ দিনের মধ্যে একটি জাতীয় মেধা তালিকা করাসহ সাত দফা নির্দেশনা দেন।

ওই রায়ে বলা হয়, এনটিআরসিএ নিয়োগের উদ্দেশ্যে যদি কোনো সুপারিশ করে তবে তা ৬০ দিনের মধ্যে বাস্তবায়ন করতে হবে। সনদধারীদের নিয়োগ না হওয়া পর্যন্ত সনদ বহাল থাকবে। কিন্তু এনটিআরসি কর্তৃপক্ষ এ রায় বাস্তবায়ন না করেই তৃতীয় দফা নিয়োগ বিজ্ঞপ্তি জারি করায় প্রথম থেকে দ্বাদশতম পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে রিট আবেদনকারীরা আদালত অবমাননার আবেদন করেন। এ আবেদনের ওপর শুনানি শেষে গত ৩১ মে এক আদেশে আবেদনকারী আড়াইহাজার প্রার্থীকে চার সপ্তাহের মধ্যে নিয়োগের সুপারিশ করতে এনটিআরসির চেয়ারম্যানকে নির্দেশ দেন।

ছড়িয়ে দিন