ঢাকা ১৭ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলহজ ১৪৪৫ হিজরি

হাওরের আলোকিত নারী দীপালী সরকারের জীবনাবসান

redtimes.com,bd
প্রকাশিত জানুয়ারি ২০, ২০২২, ১০:১০ পূর্বাহ্ণ
হাওরের আলোকিত নারী দীপালী সরকারের জীবনাবসান

বিশেষ প্রতিনিধি 

হাওরের আলোকিত মানুষ ও রতœগর্ভা জননী দীপালী সরকার ১৯ জানুয়ারি দিবাগত রাত ৯টা ৪৩ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

দিপালী সরকার-এর জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার সরাইল সদর ইউনিয়নের নাথহাটি গ্রামে। ১৯৪৩ খ্রিষ্টাব্দের/১৩৫০ বঙ্গাব্দের দীপান্বিতা তিথিতে। দীপাবলী বা দীপান্বিতা তিথিতে জন্ম বলে নাম রাখা হয় দীপালি। দিপালী সরকারের পিতা মহাপ্রভু দেবনাথ এবং মাতা বিমলা দেবী। দীপালীর শৈশব ও কৈশোর কাটে ঐতিহ্যবাহি জনপদ সরাইল ও কালিকচ্ছে। ১৯৬১ খ্রিষ্টাব্দের ৫ মার্চ/১৩৬৭ বাংলা সালের ২০ ফাল্গুন তিনি কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলার বাঙ্গালপাড়া নিবাসী ডাঃ রমেন্দ্র নারায়ণ সরকার-এর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। স্বামীর চাকুরিসূত্রে তিনি বসবাস করেন রংপুর, গাইবান্ধা, গাজীপুরের কালিয়াকৈর, নরসিংদি, কিশোরগঞ্জের কটিয়াদি, করগাঁও ইত্যাদি অঞ্চলে। আশির দশক থেকে তিনি বসবাস করতেন অষ্টগ্রামের বাঙ্গালপাড়ার নাথপাড়ার বাড়িতে।
কৈশোর থেকে দিপালী সরকারের বই পড়ার প্রতি ছিল প্রবল আগ্রহ। গাইবান্ধা থাকা অবস্থায় তিনি নিজের বাসায় গড়ে তোলেন একটি গ্রন্থাগার। তাঁর গ্রন্থাগার থেকে তৈরি হয়েছে অনেক পাঠক। পাঠ্যাভ্যাস তিনি সঞ্চারিত করেছেন সন্তান, স্বজন, শুভানুধ্যায়ীদের মধ্যে। মুক্তিযুদ্ধ চলাকালে কটিয়াদির বাসা থেকে তাঁর গ্রন্থাগারটি লুট হয়ে যায়। এরপর আবার গড়ে তুলেছিলেন পাঠাগার।
দীপালী সরকারের স্বামী ও হাওরের বিনা পয়সার চিকিৎসক বলে পরিচিত ডাঃ রমেন্দ্র নারায়ণ সরকার স্মরণে তাঁর পৃষ্ঠপোষকতায় অষ্টগ্রাম উপজেলায় প্রথম চিত্রাঙ্কন কর্মশালা ২০১৮ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। অষ্টগ্রাম উপজেলার প্রশাসন ২০১৮ খ্রিষ্টাব্দে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন উপলক্ষে ‘সফল জননী নারী’ হিসাবে দীপালী সরকারকে জয়ীতা পদক ও সম্বর্ধনা প্রদান করে।
দিপালী সরকারের সন্তানদের মধ্যে পুত্র তাপস সরকার অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা, তপন সরকার শিক্ষক, তরুণ সরকার সাংবাদিক ও তুষার সরকার পুলিশ কর্মকর্তা এবং অপর্ণা সরকার গৃহিনী।
গত ১৭ জানুয়ারি সকালে দীপালী সরকার ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং এরপর তিনি আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।
২০ জানুয়ারি সকালে দীপালী সরকারকে কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম থানার বাঙ্গালপাড়া শ্মশানে দাহ করা হবে। দীপালী সরকারের শ্রাদ্ধানুষ্ঠান আগামী ২৯ জানুয়ারি ২০২২ শনিবার অষ্টগ্রাম উপজেলার র নাথপাড়ায় তাঁর বাসভবনে অনুষ্ঠিত হবে। এতে দীপালী সরকারের আত্মীয়-স্বজন, অনুরাগী ও শুভানুধ্যায়ীদের উপস্থিত হতে পরিবারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30