হাতের লেখা দ্রুত করার কৌশল

প্রকাশিত: ৭:৪৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৫, ২০১৫

হাতের লেখা দ্রুত করার কৌশল

মো: তাহমিদ আহমদ: পরীক্ষায় ভালো ফলাফল অর্জনের জন্য দরকার বিভিন্ন বিষয়ের ওপর দক্ষতা। এর মধ্যে সুন্দর এবং দ্রুত হাতের লেখার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। । ধীরগতিতে লেখার অভ্যাসের কারণে অনেক শিক্ষার্থী পরীক্ষার সময় সবগুলো প্রশ্নের উত্তর লিখতে পারে না। তাই ভালো ফলের জন্যে হাতের লেখা সুন্দর ও দ্রুত করা খুব দরকারী।
হাতের লেখা দ্রুত করার কৌশলসমূহঃ

১। পড়া মনে রাখা: পরীক্ষায় হাতের লেখা দ্রুত করতে হলে প্রশ্নের উত্তর খুব ভালো করে মনে থাকতে হবে, কারণ লিখতে গিয়ে কোন প্রশ্নের উত্তর ভুলে গেলে তাড়াতাড়ি উত্তর দেয়া সম্ভব হবে না।

২। বেশি বেশি লেখার অনুশীলন: হাতের লেখা দ্রুত করার এটি একটি অন্যতম উপায়। যে যত বেশি লেখার অনুশীলন করবে, তার লেখা তত বেশি দ্রুত হবে। তাছাড়া বেশি বেশি লিখলে বানান ও বাক্য নির্ভুল হয়, হাতের লেখাও পরিচ্ছন্ন হয়।

৩। পর্যাপ্ত আলো থাকা: লেখা দেখার জন্য যতটুকু আলো দরকার ততটুকু আলো পড়ার টেবিলের ওপর থাকতে হবে। লেখার সময় পর্যাপ্ত আলো থাকলে দ্রুত লেখা যায়।

৪। আরামদায়ক চেয়ার: বসার চেয়ারটি আরামাদায়ক হতে হবে। চেয়ারের উচ্চতাও টেবিলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে, যেন লিখতে গিয়ে সমস্যা না হয়।

৫। ভালো কলম ব্যবহার: পরীক্ষায় দ্রুত লেখার জন্য অভ্যাস অনুযায়ী ভালো বলপেন ব্যবহার করতে হবে। হঠাৎ করেই কলমে পরিবর্তন করে পরীক্ষার হলে যাওয়া উচিত নয়। কখনও কখনও দেখা যায়, কলমে ঠিকমতো কালি আসে না, কাগজের এক পৃষ্ঠায় লিখলে অপর পৃষ্ঠায় দাগ পড়ে। তাই কলমের ব্যাপারে পরীক্ষার্থীকে যথেষ্ট খেয়াল রাখতে হবে।

৬। ভালো কাগজের ব্যবহার: হাতের লেখা দ্রুত করারঅনুশীলনের সময় অবশ্যই ভালো কাগজ ব্যবহার করতে হবে। নিম্নমানের কাগজ ব্যবহার করলে হাতের লেখা দ্রুত হবে না।

৭। লেখার সময় টেবিল পরিচ্ছন্ন রাখা: লেখার সময় পড়ার টেবিল অবশ্যই গুছিয়েরাখতে হবে। অগোছালো টেবিলে মনোযোগ বিঘ্নিত হয়। তাই এদিকে সব সময় খেয়াল রাখতে হবে।