হাবিবুল্লাহ সিরাজী বাংলা একাডেমির নতুন মহাপরিচালক

প্রকাশিত: ৮:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০১৮

হাবিবুল্লাহ সিরাজী বাংলা একাডেমির নতুন মহাপরিচালক

কবি হাবিবুল্লাহ সিরাজী বাংলা একাডেমির নতুন মহাপরিচালক হিসেবে যোগ দিয়েছেন ।

একাডেমির জনসংযোগ বিভাগ জানিয়েছে, নতুন মহাপরিচালক বৃহস্পতিবার সকালে তার দায়িত্ব বুঝে নিয়েছেন।

হাবিবুল্লাহ সিরাজী এ দায়িত্বে শামসুজ্জামান খানের স্থলাভিষিক্ত হলেন। দশ বছর দায়িত্ব পালনের পর গত মে মাসে তার মেয়াদ শেষে মহাপরিচালকের পদটি শূন্য ছিল।

হাবীবুল্লাহ সিরাজী ৩১শে ডিসেম্বর ১৯৪৮ ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ফরিদপুর জিলা স্কুল থেকে মাধ্যমিক, ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে উচ্চমাধ্যমিক, বাংলাদেশ প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে উচ্চশিক্ষা লাভ করেন। তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে আছে- কবিতাগ্রন্থ: দাও বৃক্ষ দাও দিন, মোমশিল্পের ক্ষয়ক্ষতি, হাওয়া কলে জোড়াগাড়ি, নোনা জলে বুনো সংসার, স্বপ্নহীনতার পক্ষে, আমার একজনই বন্ধু, পোশাক বদলের পালা, প্রেমের কবিতা, কৃষ্ণ কৃপাণ ও অন্যান্য কবিতা, সিংহদরজা, বেদনার চল্লিশ আঙুল, ম্লান, ম্রিয়মান নয় ; বিপ্লব বসত করে ঘরে, ছিন্নভিন্ন অপরাহ্ন, জয় বাংলা বলো রে ভাই, সারিবদ্ধ জ্যোৎস্না সুগন্ধ ময়ূর লো, নির্বাচিত কবিতা, মুখোমুখি : তুচ্ছ; স্বনির্বাচিত প্রেমের কবিতা, হ্রী, কতো আছে জলছত্র, কতোদূর চেরাপুঞ্জি, কাদামাখা পা, ভুলের কোনো শুদ্ধ বানান নেই, একা ও করুণা, যমজ প্রণালী, আমার জ্যামিতি, পশ্চিমের গুপ্তচর, কবিতাসমগ্র। উপন্যাস: কৃষ্ণপক্ষে অগ্নিকা-, পরাজয়। অনুবাদ: মৌলানার মন : রুমীর কবিতা। আত্মজৈবনিক: আমার কুমার। গদ্যগ্রন্থ: দ্বিতীয় পাঠ, মিশ্রমিল, গদ্যের গন্ধগোকুল। শিশুসাহিত্য : ইল্লিবিল্লি, নাইপাই, রাজা হটপট, ফুঁ, ফুড়ুৎ, মেঘভ্রমণ, ছয় লাইনের ভূত, ছড়াপদ্য।

তিনি রাষ্ট্রীয় একুশে পদক (২০১৬), বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৯১), বিষ্ণু দে পুরস্কার (২০০৭), রূপসী বাংলা পুরস্কার (২০১০), কবিতালাপ সাহিত্য পুরস্কার (২০১০), যশোর সাহিত্য পরিষদ পুরস্কার (১৯৮৭), আলাওল সাহিত্য পুরস্কার (১৯৮৯)-সহ দেশি-বিদেশি নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930