ঢাকা ১৪ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই জিলহজ ১৪৪৫ হিজরি

হার্ডলাইনে আওয়ামী লীগ

redtimes.com,bd
প্রকাশিত ফেব্রুয়ারি ৩, ২০১৮, ১২:৪১ অপরাহ্ণ
হার্ডলাইনে আওয়ামী লীগ

৮ ফেব্রুয়ারিকে ঘিরে হার্ডলাইনে আওয়ামী লীগ । জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে বিএনপির জ্যেষ্ঠ নেতারা নানা হুমকি-ধমকির কড়া সমালোচনা করছেন আওয়ামী লীগ নেতারা। লাঠি হাতে রাজপথে অবস্থান নিয়ে, রাজধানী ঘিরে আট স্থানে পাহারা বসিয়ে, বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের ঢাকা প্রবেশ ঠেকিয়ে ৮ ফেব্রুয়ারিকে ‘শান্তিপূর্ণ’ রাখার প্রস্তুতি নিচ্ছেন তারা । দলটির নেতাদের দাবি, রায়কে ঘিরে সহিংসতা এড়াতে সমস্ত পরিকল্পনা নেওয়া হয়েছে। কেন্দ্রীয় নেতাদের নির্দেশে মহানগর আওয়ামী লীগ এই পরিকল্পনা বাস্তবায়ন করবে।

আর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দফতর সূত্র জানিয়েছে, কোনো রকম সহিংসতা হলে ‘অবস্থা বুঝে ব্যবস্থা’ নেওয়া হবে।

‘এ দিন সকাল থেকেই রাজধানীর গুরুত্বপূর্ণ আটটি পয়েন্টে পাহারা দেবে নগর আওয়ামী লীগ। এ ছাড়া দলটির সাংগঠনিক ১০০টি ওয়ার্ড ও ১৮টি ইউনিয়নে দলের নেতাকর্মীরা মাথায় পতাকা বেঁধে লাঠি হাতে অবস্থান করবে’, বলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ।

‘স্থানীয় নেতাদের নিয়ে আমরা এ এলাকায় শান্তিপূর্ণভাবে অবস্থান নেব। মুরাদ ভাইয়ের ঘোষণা অনুযায়ী রাজধানীতে কাউকে প্রবেশ করতে দেব না’, বলেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি আশিকুর রহমান লাভলু।

ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল বলেন, ‘বিএনপি ও জামায়াতের নেতাকর্মীরা যাতে রাজধানীতে ঢুকতে না পারে, সে জন্য নেতাকর্মীদের ঢাকা-৫ আসনের নির্বাচনী এলাকার পাড়া-মহল্লায় অবস্থান থাকবে।’

আওয়ামী লীগের কিছু সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, যে আটটি পয়েন্টে যুবলীগ পাহারা দেবে, সেগুলো হলো-১.গাবতলী ও আমিনবাজার, ২.উত্তরা, আজমপুর ও বিমানবন্দর, ৩.সদরঘাট, সোয়ারীঘাট ও বাবুপুরা ব্রিজ, ৪.কমলাপুর রেলস্টেশন, ৫.ডেমরা, শ্যামপুর ও যাত্রাবাড়ী, ৬.ফার্মগেট, ৭.মহাখালী ও ৮.তুরাগ থানা এলাকা।

এই প্রস্তুতি সম্পর্কে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রিয়.কমকে বলেন, ‘আওয়ামী লীগের নেতাকর্মীরা জনগণের নিরাপত্তা দিতে সেদিন রাজপথে থাকবে। সে অনুযায়ী আমরা নিচ্ছি সর্বাত্মক প্রস্তুতি। রাজধানীর থানায় থানায় এমনকি ওয়ার্ড, পাড়া-মহল্লায়ও সর্তক অবস্থানে থাকবে দলটির নেতাকর্মীরা।’

৮ ফেব্রুয়ারি উপলক্ষ্যে আওয়ামী লীগের পাশাপাশি যুবলীগও প্রস্তুতি নিচ্ছে। ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ ১০০টি ইউনিট কমিটি গঠন করেছে। প্রতিটি ওয়ার্ডে তারা কাজও শুরু করেছে। পাশাপাশি শরিকদের এ প্রক্রিয়ায় একীভূত করতে ও মতামত নিতে সোমবার ১৪ দলের বৈঠক ডাকা হয়েছে।

কেন্দ্রের নির্দেশ অনুযায়ী ঢাকা মহানগর নেতাদের দিক নির্দেশনা দিতে ৪ ফেব্রুয়ারি রোববার বর্ধিত সভা ডেকেছে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। আর ৬ ফেব্রুয়ারি মঙ্গলবার সভা ডেকেছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। ওই দিনই নেতাকর্মীদের চূড়ান্ত নির্দেশনা দেওয়া হবে বলে নগরের উভয় দফতর থেকে জানানো হয়েছে।

এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি রায়ের আগে যা বলছে, তা আদালত অবমাননার শামিল। আমি এখনই বারুদের গন্ধ পাচ্ছি। বাস পোড়ানো, মানুষ পোড়ানোর গন্ধ পাচ্ছি। সত্যিই ওই দিন যদি এ রকম কিছু হয়, তবে সমুচিত জবাব দেওয়া হবে।’

বিএনপি নেতারা সহিংস আচরণ করলে পাল্টা জবাব দেওয়া হবে বলে জানান আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30