ঢাকা ১৮ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জিলহজ ১৪৪৫ হিজরি

১২ জানুয়ারি সংলাপের আমন্ত্রণ : অংশ নেবে না বিএনপি

Newsroom Editor
প্রকাশিত জানুয়ারি ৬, ২০২২, ১১:০০ পূর্বাহ্ণ
১২ জানুয়ারি সংলাপের আমন্ত্রণ : অংশ নেবে না বিএনপি

নিউজ ডেস্ক:

নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন নিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির ডাকা চলমান সংলাপে অংশ নিতে আমন্ত্রণ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে বিএনপিকে। বুধবার (৫ জানুয়ারি) রাষ্ট্রপতির দফতর থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে চিঠি পৌঁছে দেওয়া হয়। চিঠি পেলেও এ সংলাপে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

 

বিএনপির সহ দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু জানান, বুধবার দুপুরের দিকে দলের কেন্দ্রীয় কার্যালয়ে নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে রাষ্ট্রপতির ডাকা সংলাপে অংশ নিতে আমন্ত্রণ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে।

 

বিএনপির নেতারা বলছেন, আওয়ামী লীগের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজন নির্দলীয় নিরপেক্ষ সরকার। তাই সংলাপ করতে হলে আগে কীভাবে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন করার সেই বিষয়ে করতে হবে। তাই চলমান সংলাপে বিএনপি অংশ নেবে না।

 

গত ২৯ ডিসেম্বর বিএনপির স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এক সংবাদ বিজ্ঞপ্তিতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বিএনপি বিশ্বাস করে নির্বাচনকালীন সময়ে নিরপেক্ষ নির্দলীয় সরকার ব্যতিরেকে সুষ্ঠু, অবাধ, গ্রহণযোগ্য নির্বাচন কোনো নির্বাচন কমিশনই করতে পারবে না। রাষ্ট্রপতি নিজেই বলেছেন, তার কোনো ক্ষমতা নেই পরিবর্তন করার। সেই কারণে রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ কোনো ইতিবাচক ফলাফল আনতে পারবে না। বিএনপি অর্থহীন কোনো সংলাপে অংশগ্রহণ করবে না।’

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচন কমিশন গঠনে গুরুত্বপূর্ণ হচ্ছে নির্বাচন পদ্ধতি। যেহেতু দলীয় সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার কথা ইতোমধ্যে বিএনপি জানিয়েছে, সেক্ষেত্রে আসন্ন সংলাপে অংশগ্রহণ করে সংলাপকে রাজনৈতিকভাবে পরিপুষ্ট করার কোনো সুযোগ নেই।

 

ওই দিন বিজ্ঞপ্তিতে মির্জা ফখরুল আরও বলেন, ‘নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সঙ্গে নিবন্ধিত বিভিন্ন রাজনৈতিক দলের বিস্তারিত আলোচনা হয়। বিএনপি মনে করে, বাংলাদেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে নির্বাচনকালীন সময়ে নিরপেক্ষ সরকার গঠন এবং নিরপেক্ষ প্রশাসনের সাংবিধানিক নিশ্চয়তা ব্যতীত নির্বাচন কমিশনের গঠন নিয়ে সংলাপ শুধু সময়ের অপচয়।’

 

বুধবার (৫ জানুয়ারি) রাতে সংলাপে অংশ নেওয়ার বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, কোনো রবিক মার্কা, হুদা মার্কা মেরুদণ্ডহীন নির্বাচন কমিশন গঠনের সংলাপে বিএনপি অংশ নেবে না। আমরা আগামীতে যে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হবে, সেই বিষয়ে কোনো সংলাপ হলে সেখানে অংশ নেব। এর বাইরে কোনো সংলাপে অংশ নেওয়ার কোনো মানে নেই।

সংবাদটি শেয়ার করুন

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30