ঢাকা ১৪ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


১২ শত ৩১ কোটি টাকা অর্থায়নে ডিজিটাল জরিপের সক্ষমতা বৃদ্ধির কাজ

redtimes.com,bd
প্রকাশিত নভেম্বর ১৮, ২০১৯, ০১:২৫ অপরাহ্ণ
১২ শত ৩১ কোটি টাকা অর্থায়নে  ডিজিটাল জরিপের সক্ষমতা বৃদ্ধির কাজ

কামরুজ্জামান হিমু

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি বলেন, প্রায় ১২ শত ৩১ কোটি টাকা অর্থায়নে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের ডিজিটাল জরিপের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক একটি প্রকল্পের কাজ আমরা দ্রুত শুরু করব। আশাকরি এতে বাংলাদেশের জনগণ উপকৃত হবেন। আমরা ভূমি ব্যবস্থাপনায় একটি টেকসই সিস্টেম ডেভেলপ করার চেষ্টা করছি। এছাড়া, কিছুদিনের মধ্যেই ভূমি উন্নয়ন কর আদায় ব্যবস্থা সম্পূর্ণ ডিজিটালাইজড হয়ে যাবে।
গতকাল রবিবার রাজধানী ঢাকার অদূরে সাভারে অবস্থিত অফিসার্স ট্রেনিং ইন্সটিটিউট (ওটিআই) মসজিদ সংলগ্ন মাঠে, বাংলাদেশ সিভিল সার্ভিস এর প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে ক্যাডার এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কর্মকর্তাগণের ১১৯তম সার্ভে এন্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন। ৪৪ জন কর্মকর্তা নিয়ে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর (ডিএলআরএস) কর্তৃক আয়োজিত কোর্সটি আগামী ডিসেম্বর মাসের ২৯ তারিখ শেষ হবে।

ভূমিমন্ত্রী তাঁর বক্তব্যে আরও জানান কোরিয়া সরকারের ‘ইকোনমিক ডেভেলপমেন্ট কোঅপারেশন ফান্ড’ ইডিসিএফ তহবিলের ‘ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম’ প্রকল্পের বাস্তবায়নের কাজ চলমান আছে। প্রাথমিকভাবে এ প্রকল্পের আওতায় ডিজিটাল জরিপের মাধ্যমে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা প্রবর্তনের লক্ষ্যে রাজশাহী, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, মানিকগঞ্জ পৌরসভা এবং কুষ্টিয়া সদর ও ধামরাই উপজেলায় এর কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

ভূমিমন্ত্রী আরো বলেন, দুর্নীতি বিরোধী অভিযান পরিচালনার মাধ্যমে ভূমি অফিসে কর্মরত সবাইকে জবাবদিহির মধ্যে নিয়ে আসা হচ্ছে।মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ইতোমধ্যে এ দেশকে স্বনির্ভর বাংলাদেশে পরিণত হয়েছি। ইনশাল্লাহ, খুব শীঘ্রই আমরা উন্নত দেশে পরিণত হব। আমরা এমনভাবে আগাচ্ছি যেন মুজিব বর্ষে জাতিকে ভূমি ব্যবস্থাপনা নয়ে একটি সুখবর দিতে পারি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, অসম্ভব গুরুত্বপূর্ণ এ কোর্সটি সফলভাবে সম্পন্ন করলে, এ থেকে লব্ধ জ্ঞান দ্বারা আপনারা আরও ভালোভাবে দেশের মানুষকে সেবা প্রদান পারবেন।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এর মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আড়ও উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, ডিএলআরএস এর পরিচালক মোঃ শাহজাহান ও মোঃ আনিছুজ্জামান সহ সাভারের স্থানীয় প্রশাসন, ভূমি প্রশাসন ও পার্শ্ববর্তী ওটিআই ও ফিশারিজ ট্রেনিং ইনস্টিটিউট এর বিভিন্ন কর্মকর্তাবৃন্দ। কোর্সটির পরিচালক ও ডিএলআরএস এর পরিচালক এ,বি,এম ফজলুর রহমান স্বাগত বক্তব্য প্রদান করেন।

সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031