১৪২ জন রোগীকে ছানি অপারেশন জন্য চিহ্নিত করা হয়

প্রকাশিত: ২:৩৭ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০১৮

১৪২ জন রোগীকে ছানি অপারেশন জন্য চিহ্নিত করা হয়

বাংলাদেশের তৃণমূল পর্যায়ের প্রবীণ জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) দুই দশকেরও অধিক সময় ধরে প্রবীণদের কল্যাণের জন্য বিভিন্ন কার্যক্রম চালিয়ে আসছে। প্রবীণ ইস্যুতে কাজ করতে গিয়ে রিক তার অভিজ্ঞতা থেকে উপলব্ধি করেছে যে, দুস্থ ও দরিদ্র প্রবীণদের সুনির্দিষ্ট চাহিদা পূরণের জন্য আর্থিক এবং বস্তুগত সহায়তা প্রদান করা প্রয়োজন। এই পরিপ্রেক্ষিতে রিক তার নিজস্ব অর্থায়নে প্রবীণদের কল্যাণের জন্য ‘প্রবীণ কল্যাণ কর্মসূচি’ শিরোনামে একটি কর্মসূচী বাস্তবায়ন করছে। এই কর্মসূচির মুল লক্ষ্য হচ্ছে ক্ষুদ্রঋণ কার্যক্রমের সাথে সম্পৃক্ত এবং সমাজের অন্যান্য দুঃস্থ ও দরিদ্র প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে অবদান রাখা।

অন্যান্য বয়সীদের তুলনায় প্রবীণদের স্বাস্থ্য সমস্যা অপেক্ষাকৃত বেশী হয়ে থাকে, অথচ এ বিষয়ে সহায়তা পাওয়ার ব্যবস্থা এবং পরিমাণ খুবই অপ্রতুল। অর্থের অভাবে যে সকল দুঃস্থ এবং দরিদ্র প্রবীণরা রোগে ভুগছেন এবং প্রয়োজনীয় মূহুর্তে চিকিৎসা সেবা পাওয়ার ন্যূনতম সুযোগ পাচ্ছেন না, সেই সকল প্রবীণদের চিহ্নিত করে ‘রিক’ এর সকল কর্ম এলাকায় চিকিৎসক নিয়োগ করে তাদের জন্য স্বাস্থ্য সহায়তা এবং স্বাস্থ্য পরামর্শ দেয়া হচ্ছে এবং পাশাপাশি স্বাস্থ্য কর্মসূচি ও চক্ষুসেবা শিবির আয়োজন করে চোখের অস্ত্রোপ্রচারসহ চোখের অন্যান্য সেবা প্রদান করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় আজ ২২ মার্চ বৃহস্পতিবার, হাতিয়ার রিক অফিস প্রাঙ্গনে ‘বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি’ এর কারিগরি সহায়তায় বিনামূল্যে সকাল ৯:০০ মি. বিনামূল্যে দিনব্যাপী চক্ষু ক্যাম্প এর আয়োজন করা হয়। চক্ষু ক্যাম্পে চক্ষু রোগীদের পরীক্ষাসহ ঔষধ ও চশমা প্রদান এবং চোখের ছানি অপারেশনের জন্য রোগীদের চিহ্নিত করা হয়, যাদের বিনা মূল্যে ছানি অপারেশন ও পরবর্তী ফলোআপসহ রোগীর থাকা খাওয়া নিশ্চিত করা হয়।
চক্ষু ক্যাম্পে মোট ৭৬৩ জন রোগীর ব্যবস্থপত্র, ঔষধ ও চশমা ১৪৬ প্রদান করা হয়। ১৪২ জন রোগীকে ছানি অপারেশন জন্য চিহ্নিত করা হয় ।  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ মাহবুব মোর্শেদ এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম। আরো উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি’র প্রোগ্রাম ম্যানেজার তপন সেন গুপ্ত, রিকের সহকারী জেনারেল ম্যনেজার (প্রজেক্ট) ফেরদৌসী বেগম গীতালি, এরিয়া ম্যনেজার রাজিব খাঁন ও সকল শাখা ব্যবস্থাপকগণ। অনুষ্টানটি পরিচালনা করেন জোনাল ম্যানেজার হুমায়ুন কবীর।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031