‘১৫ আগস্ট পৃথিবীর ইতিহাসে এক কালো রাত্রির নাম’

প্রকাশিত: ১২:৫০ পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০২৩

‘১৫ আগস্ট পৃথিবীর ইতিহাসে এক কালো রাত্রির নাম’

 

বঙ্গবন্ধু লেখক পরিষদ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ) বিশিষ্ট কবি পৃথ্বীশ চক্রবর্ত্তী বলেছেন, ‘১৯৭৫ খ্রিষ্টাব্দের ১৫ আগস্ট পৃথিবীর ইতিহাসে এক কালো রাত্রির নাম।

এই রাতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কিছু বেঈমান সেনার হাতে স্বপরিবারে নির্মমভাবে মৃত্যু বরণ করেছিলেন।’ তিনি আরও বলেন, ‘যাঁর বলিষ্ঠ নেতৃত্বে পলাশীর প্রান্তরে অস্ত যাওয়া সূর্য ১৯৭১ খ্রিস্টাব্দের ১৬ ডিসেম্বর উদিত হয়েছিল সেই মহৎপ্রাণ ব্যক্তিত্ব আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন রাজনীতির কবি স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা ছিল একটি খারাপ কুটনৈতিক কর্ম। এর মাধ্যমে বাংলাদেশের প্রগতিশীল সংবিধানকে হত্যা করা হয়েছিল।’ তিনি আজ ১৯ আগস্ট ২০২৩ বিকেল ৫ টায় সিলেট নজরুল একাডেমিতে বঙ্গবন্ধু লেখক পরিষদ সিলেট জেলা শাখা কর্তৃক জাতীয় শোক দিবসের আলোচনাসভা ও লেখা পাঠের আসরে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
বঙ্গবন্ধু লেখক পরিষদ সিলেট জেলা শাখার সভাপতি গীতিকবি উত্তম কুমার চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক গল্পকার শহিদুল ইসলাম লিটন এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক ও কবি মো. আবুল কালাম আজাদ খান এবং কুশিয়ারা সাহিত্য পরিষদের সভাপতি গীতিকবি শাহ মো. আলমগীর। এতে প্রধান আলোচক ছিলেন পরিষদের সহ-সভাপতি ছড়াকার তারেশ কান্তি তালুকদার। এতে আলোচনা ও লেখা পাঠের আসরে অংশ গ্রহণ করেন পরিষদের সহ-সভাপতি গল্পকার বিনতা দেবী, সহসাধারণ সম্পাদক কবি জয়নাল আবেদীন বেগ, সমাজ সেবক রোকেয়া সুলতানা প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে ১৫ আগস্টের সকল শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কবি মো. জয়নাল আবেদীন বেগ এবং পবিত্র গীতাপাঠ করেন কবি বিনতা দেবী।
বিশিষ্ট কবি পৃথ্বীশ চক্রবর্ত্তী সম্পাদিত ‘শোকের দিনে’র মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিষদের সাংগঠনিক সম্পাদক কবি রোকসানা বেগম। বঙ্গবন্ধুকে নিয়ে গান পরিবেশন করেন গীতিকবি উত্তম কুমার চৌধুরী, পুঁথিপাঠ করেন এথেন্স শাওন এবং কবিতা আবৃত্তি করেন তন্ময় আব্দুল্লাহ সৃজন, তাহমিনা আক্তার মীম ও আসেফ।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930