১৫ মিনিটে ঝটপট নাশতা মাসালা ম্যাকারনি (রেসিপি ও ভিডিও)

প্রকাশিত: ৭:৫৪ পূর্বাহ্ণ, মার্চ ১৫, ২০১৬

১৫ মিনিটে ঝটপট নাশতা মাসালা ম্যাকারনি (রেসিপি ও ভিডিও)

এসবিএন ডেস্কঃ নুডুলস বা ম্যাকারনি দিয়ে পাস্তা রান্না করে খাওয়া হয় হরহামেশাই। কিন্তু এই ম্যাকারনি রান্নায় কখনো গরম মশলা ব্যবহার করেছেন কি?

অনেকেই হয়তো ভাবছেন মাংস রান্নার এই উপাদান ম্যাকারনিতে মোটেই মানাবে না। চলুন, দেখে নেই এমন একটি ম্যাকারনি রেসিপি যাতে মানিয়ে যাবে গরম মশলার ঝাঁঝালো স্বাদ। সকাল কিংবা দুপুর, যে কোনো সময়ে পেট ভরাতে এই খাবারটি দারুণ লাগে।

উপকরণঃ

– ১টা বড় পিঁয়াজ মিহি কুচি
– পৌনে এক কাপ ক্যাপসিকাম মিহি কুচি করা
– দেড় কাপ ম্যাকারনি
– ১ টেবিল চামচ তেল
– ২টা টমেটো ব্লেন্ড করে রাখুন
– ১ চা চামচ সরিষা
– কয়েকটা কারী পাতা কুচি
– ৩টা কাঁচামরিচ কুচি
– দেড় চা চামচ আদা কুচি
– ১ চা চামচ কাশ্মিরি মরিচের গুঁড়ো
– আধা চা চামচ গরম মশলা গুঁড়ো
– লবণ স্বাদমতো
– ১ চা চামচ লেবুর রস
– ১ টেবিল চামচ টেমেটো কেচাপ
– ১ টেবিল চামচ ধনেপাতা কুচি

প্রণালীঃ

১) মাঝারি আকারের একটা সসপ্যানে ৬ কাপ পানি এবং অল্প করে লবণ দিন। পানি ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে ম্যাকারনি দিন। নরম হয়ে গেলে নামিয়ে নিন। বেশি নরম করবেন না। পানি ঝরিয়ে রাখুন।

২) একটা ব্লেন্ডারে টমেটো ব্লেন্ড করে রাখুন।

৩) মাঝারি আকারের একটি ফ্রাইপ্যান গরম করুন। এতে তেল দিন এবং কিছুটা গরম হতে দিন। সরিষা দিয়ে দিন, এগুলো ফুটতে থাকবে। এরপর আদা, কাঁচামরিচ, কারী পাতা এবং পিঁয়াজ দিন। কয়েক মিনিট নারাচারা করে নিন যাতে পিঁয়াজ নরম হয়ে আসে।

৪) পিঁয়াজ নরম হয়ে এলে টমেটো পিউরি দিয়ে দিন। আরও দিন মরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, টমেটো কেচাপ। ভালো করে মিশিয়ে রান্না করুন ৩ মিনিট।

৫) এবার ক্যাপসিকাম দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। এরপর সেদ্ধ ম্যাকারনি দিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন যাতে পুরো মশলা মেখে যায় এতে। এরপর লেবুর রস এবং ধনেপাতা কুচি দিয়ে দিন। মিশিয়ে চুলা বন্ধ করে দিন। পরিবেশন করুন গরম গরম।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031