২০ লাখ ডোজ ভ্যাকসিন বৃহস্পতিবার ‘উপহার’ দেবে ভারত

প্রকাশিত: ৪:১২ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১

২০ লাখ ডোজ  ভ্যাকসিন বৃহস্পতিবার  ‘উপহার’ দেবে ভারত

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি ২০ লাখ ডোজ করোনাভাইরাস ভ্যাকসিন আগামী বৃহস্পতিবার ‘উপহার’ হিসেবে বাংলাদেশকে সরবরাহ করবে ভারত সরকার। আজ মঙ্গলবার দুপুরে এক সিনিয়র কর্মকর্তার বরাতে এই তথ্য দিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

এর আগে গতকাল সোমবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস ভ্যাকসিনের প্রথম চালান আগামী ২৫-২৬ জানুয়ারি দেশে আসবে। ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ‘সরকার ভ্যাকসিনেশন প্রোগ্রামটা সফলভাবে বাস্তবায়ন করতে চায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নীতিমালা অনুসারে যারা ঝুঁকি নিয়ে কাজ করছেন, আগে তাদের ভ্যাকসিন দেওয়া হবে। সেখানে বয়স্কদের অগ্রাধিকার দেওয়া হবে।’

তবে যাদের বয়স ১৮ বছরের নিচে তাদের ভ্যাকসিন দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা জাহিদ মালেক।

এদিকে আজ মঙ্গলবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম জানিয়েছেন, করোনাভাইরাসের টিকা প্রথমে স্বাস্থ্যকর্মীদের দেওয়া হবে, তাদের পর্যবেক্ষণ করে এক সপ্তাহ পর থেকে সারা দেশে একযোগে টিকা দেওয়া শুরু হবে।

নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘টিকা এলে প্রথমে স্বাস্থ্যকর্মীদের দিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। এক সপ্তাহ অপেক্ষার পর সব জায়গায় একসঙ্গে শুরু করা- এটাই আমাদের পরিকল্পনা। আমরা সেভাবেই প্রস্তুতি নিয়েছি।’

ভারত থেকে উপহার হিসেবে আসা ২০ লাখ ডোজ করোনার টিকায় শুল্ক ও সব ধরনের কর মওকুফ করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া অক্সফোর্ড অ্যাস্ট্রেজেনেকার এই টিকা দেশে আসার পর দ্রুত বিমানবন্দর থেকে তা ছাড়করণ ও সংরক্ষণসহ সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

October 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31