২৯ জনের লাশ উদ্ধার হয়েছে শীতলক্ষ্যা নদীতে

প্রকাশিত: ৯:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২১

২৯ জনের লাশ উদ্ধার হয়েছে  শীতলক্ষ্যা নদীতে

লঞ্চডুবির ঘটনায় এ পর্যন্ত ২৯ জনের লাশ উদ্ধার হয়েছে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে। এরপর আজ সোমবার দুপুরে উদ্ধারকাজ আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বিকেলে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আরও বলেন, সব লাশ স্বজনদের বুঝিয়ে দেওয়া হয়েছে।

গতকাল রোববার বিকেল পৌনে ৬টার দিকে নারায়ণগঞ্জ থেকে যাত্রীবাহী লঞ্চ সাবিত আল হাসান প্রায় অর্ধশত যাত্রী নিয়ে মুন্সীগঞ্জ যাচ্ছিল। পথে কয়লাঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীতে প্রিমিয়ার সিমেন্ট সংলগ্ন নদীতে এসকে-৩ কোস্টার জাহাজের আঘাতে সোয়া ৬টার দিকে ডুবে যায় লঞ্চটি। খবর পেয়ে বিআইডব্লিউটিএসহ অন্যান্য সংস্থা উদ্ধার কাজে অংশ নিয়ে ২০ জন যাত্রী জীবিত উদ্ধার করে। এরপর আজ সকাল থেকে ৩৩ জন নিখোঁজের অভিযোগে তালিকা করা হয়। এই তালিকা থেকে মোট ২৯ জনের লাশ উদ্ধার করে ফায়ার সার্ভিসের ডুবুরিরা।

 

এ দিকে লঞ্চ দুর্ঘটনার কারণ উদঘাটনে বিআইডব্লিউটিএর পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক) মো. রফিকুল ইসলামকে প্রধান করে চার সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি করা হয়েছে।

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, ‘নারায়ণগঞ্জের শীতলক্ষ্যায় ডুবে যাওয়া লঞ্চটিকে খুব ঝুঁকিপূর্ণ জায়গা থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় খোলা জায়গায় নিয়ে আসে। এরপর বেলা সাড়ে ১১টার দিকে ঠিক পজিশনে নিয়ে উত্তোলন করা হয়। মোট ২৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকাজ সমাপ্ত ঘোষণা করা হয়েছে।’

 

এর আগে মুন্সীগঞ্জের সংসদ সদস্য মৃণাল কান্তি দাস ঘটনাস্থলে এসে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান। তিনি নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ নৌ-রুটকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে বলেন, ‘এ বিষয়ে সংশ্লিষ্টদের ব্যবস্থা নেওয়া দরকার।’

নারায়ণগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম জানান, নৌরুট নিরাপদ করার জন্য তারা ব্যবস্থা নেবেন। যে বলগেট জাহাজটি ধাক্কা দিয়ে সাবিত আল হাসান লঞ্চকে ডুবিয়ে দিয়েছে, সেটিকে জব্দ করার চেষ্টা করা হচ্ছে।

বিআইডব্লিউটিএ আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ প্রত‍্যয় দুর্যোগপূর্ণ আবহাওয়া মোকাবিলা করে রাত সাড়ে ৮টার দিকে উদ্ধারকাজে অংশ নেয়। ডুবে যাওয়ার স্থানে নির্মিতব‍্য মদনগঞ্জ সেতু এবং হাইভোল্টেজ বিদ‍্যুৎ লাইন থাকায় উদ্ধারকাজ ব‍্যাহত হয়। প্রায় ১১ ঘণ্টার চেষ্টায় লঞ্চটি উদ্ধার করা হয়। এরপর দুপুর ১টার দিকে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক আনুষ্ঠানিকভাবে উদ্ধারকাজ সমাপ্ত ঘোষণা করেন।

গতকাল রাত থেকে উদ্ধারকাজে নেতৃত্ব দেন বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক। উদ্ধার কাজে অংশ নেয় বাংলাদেশ কোস্ট গার্ড, বাংলাদেশ নৌবাহিনী, ফায়ার সার্ভিস, নৌপুলিশ নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ জেলা প্রশাসন।

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com