৩৩ কোটি টাকা বরাদ্দ পেয়েছে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো

প্রকাশিত: ১১:৩৬ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০

৩৩ কোটি টাকা  বরাদ্দ  পেয়েছে  স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো

করোনাভাইরাসের বিস্তার রোধ, মশক নিধন এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমের জন্য ৩৩ কোটি টাকা বিশেষ বরাদ্দ পেয়েছে দেশের স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো।

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সভাপতিত্বে বুধবার সচিবালয়ে এক সভায় দেশের ১২টি সিটি করপোরেশন, ৩২৮টি পৌরসভা এবং ৪৯২টি উপজেলা পরিষদকে এই বিশেষ বরাদ্দ দেওয়া হয় বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলা, মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের জন্য সিটি করপোরেশনগুলোকে সাড়ে ১৮ কোটি টাকা এবং জীবাণুনাশক ও সুরক্ষা সামগ্রী কিনতে পৌরসভাগুলোকে নয় কোটি ৫২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

আর ইউনিয়ন পর্যায়ে করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ৪৯২টি উপজেলা পরিষদের মাধ্যমে পাঁচ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে প্রতি জেলায় ব্লিচিং পাউডার কিনতে ৫০ হাজার টাকা, নলকূপের খুচরা যন্ত্রাংশ বাবদ ৩০ হাজার টাকা, সাবান কিনতে ২০ হাজার টাকা- অর্থাৎ প্রতি জেলায় এক লাখ টাকা করে অনুদান দেওয়া হয়েছে।

এর বাইরে গ্রামীণ পানি সরবরাহ ব্যবস্থা সচল রাখতে প্রতি উপজেলায় নলকূপের খুচরা যন্ত্রাংশ কিনতে ৩০ হাজার টাকা, ব্লিচিং পাউডার কিনতে ২০ হাজার টাকা এবং সাবান কিনতে পাঁচ হাজার অর্থাৎ প্রতি উপজেলায় ৫৫ হাজার টাকা করে অনুদান দিয়েছে সরকার।

স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতিটি বিভাগীয় শহরে ৮টি, জেলা শহরে ৫টি এবং প্রতিটি উপজেলায় ১টি করে হাত ধোয়ার স্থাপনা নির্মাণ করছে।

এছাড়া জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে হ্যান্ডওয়াশিং বেসিনে ব্যবহারের জন্য সাবান, হ্যান্ড স্যানিটাইজার কিনতে বিশ্ব ব্যাংক দুই কোটি টাকা অনুদান দিয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমদ এবং অতিরিক্ত সচিব মরণ কুমার চক্রবর্ত্তী ও অমিতাভ সরকার সভায় উপস্থিত ছিলেন।

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031