ঢাকা ২৫শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ ১৪৪৫ হিজরি

চার বছর আগে গ্রেপ্তার হবার পর ৫ বছরের কারাদন্ড পেলেন তিথি

redtimes.com,bd
প্রকাশিত মে ১৬, ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ণ
চার বছর আগে গ্রেপ্তার হবার পর ৫ বছরের কারাদন্ড পেলেন তিথি

২০২০ সালের ১১ নভেম্বর তিথি সরকারকে গ্রেপ্তার করা হয়েছিল । জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ছাত্রী তিথির বিরুদ্ধে ফেইসবুকে ধর্ম অবমাননার পোস্ট দেওয়ার অভিযোগ তুলে ২০২০ সালে মামলা করেন একই বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা আবু মুসা রিফাত।

এরমধ্যে তিথিকে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তিথি তখন বলেছিলেন, তার ফেইসবুক পাতা হ্যাকারের কবলে পড়েছে। অভিযোগ জানিয়ে থানায় জিডিও করেছিলেন তিনি।

কিন্তু লাভ হয় নি । ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তিথি সরকারকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক এ এম জুলফিকার হায়াত সোমবার এ মামলার রায় ঘোষণা করেন।

এদিন ফৌজদারী কার্যবিধির ৩৪২ ধারায় তিথিকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়। রাষ্ট্রপক্ষের দেওয়া সাক্ষ্যে কী কী বলা হয়েছে, তা তিথিকে পড়ে শুনিয়ে জানতে চাওয়া হয় তিনি দোষী না নির্দোষ। তিনি দোষ স্বীকার করলে বিচারক রায় ঘোষণা করেন।

তিথিকে এক বছরের জন্য সমাজ সেবা অধিদপ্তরের অধীনে প্রবেশনে পাঠানো হবে। নিজেকে ‘সংশোধন’ করে নিলে তাকে আর পাঁচ বছরের সাজা ভোগ করতে হবে না।

এ ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বেঞ্চ সহকারী (পেশকার) জুয়েল মিয়া রায়ের বিস্তারিত জানিয়ে বলেন, তিথিকে এক বছরের জন্য সমাজ সেবা অধিদপ্তরের অধীনে প্রবেশনে পাঠানো হবে। যদি প্রবেশনে তিথি নিজেকে ‘সংশোধন’ করে নেন, তাহলে তাকে পাঁচ বছরের সাজা ভোগ করতে হবে না।

প্রবেশনে একজন দণ্ডিতের শাস্তি স্থগিত রেখে কারাগারের বদলে তাকে মুক্ত থাকার সুযোগ দেওয়া হয়। তবে এ সময় তাকে বেশ কিছু শর্ত মেনে নিয়মতান্ত্রিক জীবন যাপন করতে হয়।

প্রথম ও লঘু অপরাধের ক্ষেত্রে শিশু-কিশোর কিংবা কম বয়সীদের কারাগারে না পাঠিয়ে প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে পরিবার ও সামাজিক পরিবেশে রেখে সংশোধন এবং সামাজিকভাবে একিভূত হওয়ার সুযোগ দেওয়া হয় প্রবেশন ব্যবস্থায়।

এ ট্রাইবুনালে তিথির বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের আরো একটি মামলায় সাক্ষ্যগ্রহণ চলছে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত বেঞ্চ সহকারী জুয়েল।

 

 

 

সংবাদটি শেয়ার করুন

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30