ঢাকা ১৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


৫০ লাখ গাছের চারা বিতরণ শুরু

redtimes.com,bd
প্রকাশিত জুন ৪, ২০২১, ১১:১৪ অপরাহ্ণ
৫০ লাখ গাছের চারা বিতরণ শুরু

প্রতি বছরের মতো এবারও ৫ই জুন বশ্বি পরবিশে   দিবস্কে কেন্দ্র  করে ৫০ লাখ গাছের চারা বিতরণ শুরু করেছে দেশের বেসরকারি খাতের সবচেয়ে বড় বৃক্ষরোপণ কর্মসূচি ‘বনায়ন’।

এই কর্মসূচির আওতায় ঢাকা, ময়মনসিংহ, মানিকগঞ্জ, টাঙ্গাইল, রংপুর, রাজশাহী, লালমনিরহাট, নাটোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, মেহেরপুর, যশোর, চট্টগ্রাম, বান্দরবান, খাগড়াছড়ি, কক্সবাজার, রাঙ্গামাটি, নোয়াখালীর ভাসানচর- এই ১৮টির বেশি জেলায় গাছ বিতরণ করা হচ্ছ।ে

শুক্রবার এক সংবাদ বজ্ঞিপ্ততিে এ তথ্য জানয়িছেে বৃক্ষরােপণ সংস্থাট।ি

এতে বলা হয়, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা ও পর্যাপ্ত সবুজায়ন নিশ্চিত করার লক্ষ্যে ১৯৮০ সালে যাত্রা শুরু করা ‘বনায়ন’ প্রকল্প গতবছর কোভিড-১৯ মহামারিকালেও স্বাস্থ্যবিধি মেনে ৫০ লাখ গাছের চারা বিতরণ করেছে।

আর ৪১ বছরের যাত্রায় এ পর্যন্ত ১১ কোটি বনজ, ফলজ ও ঔষধি জাতীয় গাছ বিনামূল্যে বিতরণ করেছে বনায়ন। এতে প্রতিবছর ৩০ হাজারের বেশি মানুষ উপকৃত হচ্ছেন। ‘বনায়ন’ এর এ উদ্যোগ জাতিসংঘ প্রণীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি-১৩ ‘ক্লাইমেট অ্যাকশন’ এবং এসডিজি-১৫ ‘লাইফ অন ল্যান্ড’ অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের সহযোগী হিসেবে কাজ করছে।

বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে সবুজায়নের বিস্তৃতি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় অবদান রাখায় ‘বনায়ন’ ইতোমধ্যে দেশে-বিদেশে অসংখ্য স্বীকৃতি ও পুরস্কার অর্জন করেছে। এগুলোর মধ্যে চারবার প্রধানমন্ত্রী’র জাতীয় পুরষ্কার এবং একবার প্রধান উপদেষ্টা’র জাতীয় পুরষ্কার লাভ বিশেষভাবে উল্লেখযোগ্য।

এছাড়াও রয়েছে, গ্রিন লিডারশিপ বা সবুজ নেতৃত্বের স্বীকৃতি হিসেবে এন্টারপ্রাইজ এশিয়ার কাছ থেকে ‘এশিয়া রেসপন্সিবল এন্ট্রাপ্রেনারশিপ অ্যাওয়ার্ড’ অর্জন ও এসডিজি অন্তর্ভূক্তিকরণ ক্যাটাগরিতে ‘বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ড-২০২১’ প্রাপ্তি। পাশাপাশি ‘বনায়ন’ প্রকল্প প্রতিবছর জেলা ও উপজেলাভিত্তিক ২০টির বেশি পুরস্কার লাভ করেছে।

‘বনায়ন’ এর কর্মকা- আরও ত্বরান্বিত করতে প্রকল্পটির সহযোগী ও অংশীদার হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বেশ কিছু সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান যেমনঃ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার-আরআরআরসি, রাজশাহী সিটি কর্পোরেশন, বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। বৃক্ষ রোপণের প্রসার ও সবুজায়নের বিস্তৃতির মাধ্যমে বাস্তুতন্ত্র পুনরুদ্ধার ও সুন্দর আগামী নিশ্চিত করতে ‘বনায়ন’ তার অগ্রযাত্রা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031