৫-০ ব্যবধানে সৌদি আরবকে হারিয়েছে স্বাগতিক রাশিয়া

প্রকাশিত: ১:২৫ অপরাহ্ণ, জুন ১৫, ২০১৮

৫-০ ব্যবধানে সৌদি আরবকে হারিয়েছে স্বাগতিক রাশিয়া

উদ্বোধনী ম্যাচে ৫-০ ব্যবধানে সৌদি আরবকে হারিয়েছে স্বাগতিক রাশিয়া। এর আগে কোনো স্বাগতিক দেশ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে হারেনি। রাশিয়াও সেই ইতিহাস টিকিয়ে রাখল।

রাশিয়া নিজেদের আগের পাঁচ আন্তর্জাতিক প্রীতি ম্যাচের একটিতেও জয় পায়নি । তিনটিতে হার, দুটিতে ড্র । সৌদি আরবের সেখানে দুটিতে জয় আর তিনটিতে হার ছিল । রাশিয়া-সৌদি আরব এর আগে একবারই একে অন্যের বিপক্ষে খেলেছে । সেটা ১৯৯৩ সালে । সেই ম্যাচে ৪-২ ব্যবধানে জিতেছিল সৌদি ।

খেলা শুরুর ১২ মিনিটে এগিয়ে যায় রাশিয়া । ২৮ বছর বয়সী মিডফিল্ডার ইউরি গজিনস্কি হেড দিয়ে বলে জালে পাঠান । কর্নারের পর বক্সের বাইরে ডানদিকে বল ধরেন গ্লোভিন । দারুণ একটি ক্রসে বল তুলে দেন ছয় গজ বক্সের ভেতর । গজিনস্কি ভুল করেননি হাওয়ায় ভাসানো বলে মাথা দিতে । ৪৩তম মিনিটে দ্বিতীয় গোল করেন ডেনিস চেরিশেভ । আগুয়ান দুই ডিফেন্ডারকে বিট করে বাঁপায়ের জোরালো শটে কাছের পোস্ট দিয়ে বল জালে পাঠান।

সৌদি আরব দ্বিতীয়ার্ধেও ম্যাচে ফেরার খুব একটা ভালো সুযোগ তৈরি করতে পারেনি । ৬৭তম মিনিটে রাশিয়ার আবার ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট হয় । বক্সের ভেতর থেকে রাশিয়ান মিডফিল্ডারের নেয়া শট সৌদির গোলরক্ষকের হাত ছুঁয়ে ডান পাশে যায় । সেখান থেকে আরেকজন শট নিতে নিতে বল বাইরে চলে যায় । ৭১তম মিনিটে ঠিকই ব্যবধান ৩-০ হয়ে যায়। থ্র থেকে তিন পাস পর বল ধরেন রোমান জোবনিন। বক্সের ঠিক ভেতর থেকে সেই ‘সন্দেশিয়’ মাপা ক্রস। এবার এরিয়াল বলে মাথা দিয়ে জাল খুঁজে নেন আর্তেম জিউবা।

অতিরিক্ত সময়ের শুরুতে দ্বিতীয় গোলদাতা চেরিশভ তার দ্বিতীয় গোল করেন। বক্সের বাইরে এবারও তিনি মাঝমাঠ থেকে উড়ে আসা সেই লম্বা পাসে বল ধরেন। কয়েক পা এগিয়ে গোলে চোখ রেখে বল তুলে দেন। সৌদি গোলরক্ষক গোলমুখ ছোট করতে একটু সামনে এগিয়ে আসলে বল মাথার তার উপর দিয়ে জালে চলে যায় । শেষদিকে বক্সের ঠিক বাইরে বিপজ্জনক জায়গায় ফ্রি-কিক পায় রাশিয়া। শট নিতে আসেন গ্লোভিন। মানবদেয়াল এড়িয়ে বাঁকানো শটে ব্যবধান ৫-০ করেন তিনি।

Calendar

January 2022
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031