৮ গ্রাম জ্বালানিতেই এই গাড়ি চলবে ১০ লাখ মাইল

প্রকাশিত: ১১:৫৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ৯, ২০১৬

৮ গ্রাম জ্বালানিতেই এই গাড়ি চলবে ১০ লাখ মাইল

এসবিএন ডেস্ক: বিশ্ব উষ্ণায়ন নিয়ে দুনিয়াজোড়া দুশ্চিন্তার মেঘ কেটে যেতে পারে এই আবিষ্কারের দৌলতে! পুরোপুরি না হলেও, যান দূষণ তো নিশ্চিত ভাবেই কমবে। কমবে না-ই বা কেন? যদি, মাত্র ৮ গ্রাম জ্বালানিতে এক মিলিয়ন মাইল (১০ লাখ মাইল) গাড়ি চলে, তা হলে বাতাসে দূষণ কমাটাই স্বাভাবিক। তাই অদূর ভবিষ্যতে ‘ফসিল ফুয়েল’ মানে, পেট্রল-ডিজেল চালিত গাড়ি জাদুঘরে চলে গেলে, আশ্চর্য হবেন না।

৮ গ্রামে এক মিলিয়ন মাইল গাড়ি চলার কথা শুনলে, আজগুবি আবোল-তাবোল বলে মনে হওয়াটাই স্বাভাবিক। কিন্তু, এটা গল্পকথা নয় কখনোই। লেসার পাওয়ার সিস্টেম নামে একটি কোম্পানী এমনই একটি গাড়ির জ্বালানি তৈরি করছে, যা তৈরি হচ্ছে থোরিয়াম থেকে। সংস্থার দাবী, তারা বাজারে চলে এলে পেট্রল-ডিজেলের দিন ফুরোবে।

মৌল হিসেবে ইউরেনিয়ামের সঙ্গে অনেক মিল রয়েছে থোরিয়ামের। প্রচুর এনার্জি তৈরি করতে সক্ষম। জানা গিয়েছে, মাত্র এক গ্রাম থোরিয়াম ২৮ হাজার লিটার গ্যাসোলিনের শক্তির সমান। আর মাত্র ৮ গ্রামে একটা গাড়ির গোটা জীবন কেটে যেতে পারে। চলবে, ১০ লক্ষ মাইল।

লেসার পাওয়ার সিস্টেম-এর সিইও চার্লস স্টিফেনস জানিয়েছেন, অতীতে পাওয়ার সিস্টেম ইঞ্জিনে এই থোরিয়ামের সামন্যই ব্যবহার করা হতো। সেখান থেকেই প্রথম মাথায় এই ভাবনা আসে। চার্লস জানান, তাঁদের সংস্থার ৪০ কর্মী নয়া জ্বালানি নিয়ে কাজ করে চলেছেন। সাফল্যের বিষয়ে তাঁরা ১০০% আশাবাদী।

ছড়িয়ে দিন