৯ বছরে প্রায় ৩ লাখ পানির উৎস বসানো হয়েছে ঃ স্থানীয় সরকার প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৬:২৫ অপরাহ্ণ, মে ৫, ২০১৮

৯ বছরে প্রায় ৩ লাখ পানির উৎস  বসানো হয়েছে ঃ স্থানীয় সরকার প্রতিমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাঁ সকলের জন্য নিরাপদ পানি সুনিশ্চিতে পানির অপব্যবহার রোধ করে এখাতের উন্নয়নে কার্যকর পদক্ষেপ বাস্তবায়নে সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, “সকলের জন্য নিরাপদ পানি নিশ্চিত করার বিষয়টিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার অত্যন্ত গুরুত্বের সাথে নিয়ে কাজ করে যাাচ্ছে। ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে আমাদেরকে বৃষ্টির পানি ব্যবহার বিশেষত এই পানি সংরক্ষণ করে তার ব্যবহার নিশ্চিতের বিষয়টিকে অত্যধিক গুরুত্ব দিতে হবে। পানির অপব্যবহার রোধ করতে হবে। সচেতনতা বাড়াতে হবে।”
আজ শনিবার রাজধানীর কারওয়ান বাজারের অবস্থিত দৈনিক ইত্তেফাকের সম্মেলন কক্ষে ‘বাজেট ২০১৮-১৯ : প্রেক্ষিত এসডিজি-৬’ শীর্ষক এক প্রাক-বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে মসিউর রহমান রাঙ্গাঁ একথা বলেন।
হেলভিটাস সুইস ইন্টার কোঅপারেশনের সহায়তায় বেসরকারি সংস্থা ডরপ ও দৈনিক ইত্তেফাক যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।
ইত্তেফাকের বার্তা সম্পাদক মলয় পাঁড়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য নূরজাহান বেগম মুক্তা।
প্রতিমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার পানি খাতকে গুরুত্ব নিয়ে নানা প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে। দেশের জনগণের জন্য প্রতি ৫০ জনের জন্য ১টি পাানির উৎস স্থাপনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই) প্রস্তাবিত এক বড় প্রকল্প গ্রহণের কাজ প্রক্রিয়াধিন রয়েছে। যার মূল্য প্রায় ১০ হাজার কোটি টাকা।”
তিনি বলেন, গত ৯ বছরে প্রায় ৩ লাখ বিভিন্ন ধরণের পানির উৎস দেশের বিভিন্ন স্থানে বসানো হয়েছে। ১৫৯টি পৌরসভায় পাইপের মাধ্যমে পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। ২ হাজার কোটি টাকার ‘আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্প’ অনুমোদিত হয়েছে। এছাড়া ৮০০ কোটি টাকার পল্লী পানি সরবরাহ প্রকল্প বাস্তবায়ন শুরু হয়েছে।
বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য নূরজাহান বেগম মুক্তা বলেন, এসডিজি অর্জনের বিষয়ে শেখ হাসিনার সরকার অত্যন্ত আন্তরিক। আসন্ন বাজেটে যাতে এসডিজি-৬ সঠিকভাবে বাস্তবায়ন করা যায় ও এখাতে বাজেট বরাদ্দ বাড়ানো যায় সে বিষয়ে তিনি সংসদে ভূমিকা পালন করবেন।
আলোচনায় অংশ নেন পানি সম্পদ মন্ত্রণালরেয়র উপ-সচিব বেগম হোসনে আরা আক্তার, ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভিার্সিটির অধ্যাপক ড. হামিদুল হক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের (ডিপিএইচই) সাবেক প্রধান প্রকৌশলী মো. ওয়ালী উল্লাহ, ডিপিএইচই-এর নির্বাহী প্রকৌশলী আরিফ আনোয়ার খান প্রমুখ। ইত্তেফাকের অর্থ ও বাণিজ্য বিভাগীয় সম্পাদক জামাল উদ্দীন অনুষ্ঠানটি সঞ্চলনা করেন।
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের (ডিপিএইচই) সাবেক প্রধান প্রকৌশলী মো. ওয়ালী উল্লাহ বলেন, বাংলাদেশ সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সাফল্য দেখিয়েছে। এখন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে। এসডিজিতে আমাদের পরিমাণগত বিষয় নিশ্চিত হয়েছে, আর এসডিজিতে আমাদের গুণগত দিক নিশ্চিত হবে।
মূল প্রবন্ধে বলা হয়, সংবিধানে সকল নাগরিকের জন্য সুযোগের সমতা বিধান নিশ্চিত করার পাশাপাশি এসডিজি অর্জনে পানি ও স্যানিটেশন খাতকে বিশেষ গুরুত্ব দিয়ে এখাতে বাজেট বরাদ্দ বাড়াতে হবে।

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com