আমার গুরুগণ: ছাব্বিশ

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২২

আমার গুরুগণ: ছাব্বিশ

মোস্তফা মোহাম্মদ
যাঁদের পাখায় আমি পথ চলি…………………..

রাতের খাবার খেয়ে মাওলাবক্সের উপস্থিতিতে ইজ্জতুল্লা সরকারের শোবার ঘরের বারান্দায় চেয়ারে গোল হয়ে বসে চাঁদনীরাতে বাড়ির বড়কর্তা স্বয়ং ইজ্জতুল্লা, তার বড়পুত্র কাশেম, অতিথি ইসমাইল বিভিন্ন মাত্রার গল্পে মেতে ওঠে।

ঘরের ভেতরে মরিয়মের মা ও মরিয়ম বিছানায় আড়ালে শুয়ে গল্পের দিকে কান খাড়া করে রাখে। ফসল কেমন হলো, ধান-পাটের দরদাম কেমন, জমির কেসকাবারির খবর ইত্যাদি প্রসঙ্গ থেকে প্রসঙ্গান্তরে বিচরণ করতে থাকে তারা।

 

ভগ্নস্বাস্থ্য পুনরুদ্ধারে হাওয়া বদলের জন্য, বিশেষত, স্বাস্থ্যরক্ষার তাগিদে শেরপুরের ফুলবাড়ি গ্রাম থেকে কাজিপুরের চানবাড়িয়ার যমুনা অববাহিকার উতাল হাওয়ায় ভালোই কাটছিলো ইসমাইলের দিনগুলো। জমিজমা-সংক্রান্ত কাজে দ্রুত ফিরতে হবে গ্রামে, এজন্যই মাওলাবক্স এসেছে আজ সকালে। আলোচনায় বিদায়ের সুর বেজে ওঠে, ইজতুল্লা বলে: ভাবিছিনু আরও কিছুদিন থাকিবে ইসমাইল তার বাড়িত।

 

ইসমাইল ইজতুল্লা সরকারের বাড়িতে দীর্ঘদিন থেকে জীবন সম্পর্কে কিছু জ্ঞানলাভ করে: প্রতিটি মানুষের কিছু কাজ করা উচিত যেমন, ব্যায়াম করা–ব্যায়াম করার পাশাপাশি সৎভাবে জীবনযাপন করা, পরোপকার করা এবং শিশুদের আদর-সোহাগ করা। এই কাজগুলো সর্বধর্মে এবং বিজ্ঞানে পরীক্ষিত পালনীয় বলে স্বীকৃত সত্য। ইজতুল্লা সরকার নিজে সকালে ঘুম থেকে উঠে ফজরের নামাজ সেরে কৃষিজমির আলপথ দিয়ে দুই-চার মাইল হেঁটে এসে গোসল সেরে সকালের নাস্তা খায়। ইসমাইল নিজেও এই নিয়ম পালন করে। ব্যায়াম, পরিমিত আহার, সাধুসঙ্গ, শিশু-কিশোরদের প্রতি যত্ন-আত্তি ইসমাইলের জীবনের অনুসঙ্গ। এই কাজগুলো নিয়মিত করলেই মানুষের শরীরের হরমোনগুলো নিয়মিত ভালো কাজ করে–এন্ডোরফিনস, ডোপামিন, সেরোটোনিন, অক্সিটোসিন জীবনকে নিয়ন্ত্রিতভাবে চালাতে সাহায্য করে–ইসমাইলকে আড্ডাচ্ছলে কথাগুলো বলেছিলো প্যারামেডিক্স বন্ধু কালু ডাক্তার।

 

নিয়মিত ব্যায়াম, ভালোগ্রন্থপাঠ, সৎবন্ধুসঙ্গ শরীর ও মনের স্বাস্থ্য সুরক্ষার জন্য অন্যতম হাতিয়ার হিসেবে কাজ করে–যার উপাদান এন্ডোরফিনস; ফুলে যেমন প্রজাপতির আগমন ঘটে তেমনি ভালো কাজ ও ভালো বন্ধুর সংস্পর্শ জীবনের জন্য খুব দরকারী।

এছাড়াও ভালোচিন্তা, ভালোবন্ধু দেহে ডোপামিনের ব্যালান্স রক্ষা করে জীবনকে মধুর করে তোলে। উপরন্তু মানব কল্যাণমূলক কাজে সেরোটোনিনের প্রভাবও অপরিসীম। আর প্রিয়ব্যক্তি, প্রিয়বস্তু, দর্শনীয় স্থান দর্শন-ভ্রমণ-সান্নিধ্যে অক্সিটোসিন রিচার্জ হয়–ইসমাইল শরীর ও মনের নির্ভরশীলতা ও পরিপূরণের ক্ষেত্রে বন্ধু কালু ডাক্তারের এই ব্যাখ্যা আজ মিলিয়ে নিলো ইজতুল্লা সরকারের যাপিত জীবনবাস্তবতার আদলে।

 

রাতের খাবারের পর পান, মিষ্টি, ফল, চায়ের আড্ডায় রাত্রি গভীর হয়ে আসে। সরকার বাড়ির উঠানের কোণার কদমগাছের আগডালে বসে নিশাচর পেঁচা ও হুতুম পাখি ডেকে ওঠে। সকলের চোখে ঘুম আর দেহে ক্লান্তির ছাপ। ইসমাইল ইজতুল্লা সরকারের কাছ থেকে রাতেই বিদায় নিয়ে নেয়। আগামীকাল ভোরে ফুলবাড়িতে ফিরে যাবে ইসমাইল দীর্ঘদিন পর। শীতের আগমনী বার্তার কোনো-একদিন বিকেলে এসেছিলো সে অতিথি হয়ে। শীতের বিদায়ে বসন্তের দখিনা বাতাসে শরীর ও মনের প্রফুল্লতা নিয়ে হরষিতচিত্তে ফিরে যাবে গ্রামে, যেতে চায়; কিন্তু কোথায় যেন খালি খালি মনে হয় ইসমাইলের। সে মনে মনে ভাবে, জীবনের জন্য সাধুসঙ্গ বড়ই প্রয়োজন। মরিয়মকে সাথে করে নিয়ে গেলে কেমন হয়।

 

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31