একই দেশে দ্বৈত নীতিঃ ৬ এপ্রিল পর্যন্ত চলবে প্রাথমিকের ক্লাস

প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২৩

একই দেশে দ্বৈত নীতিঃ ৬ এপ্রিল পর্যন্ত চলবে প্রাথমিকের ক্লাস
সদরুল আইনঃ
দেশের সকল হাইস্কুল, মাদরাসা,কলেজ এবং বিশ্ববিদ্যালয় রমজান মাসের পুরোটা সময় বন্ধ থাকলেও ৬ ই এপ্রিল পর্যন্ত খোলা থাকবে প্রাথমিক বিদ্যালয়সমুহ।
একই দেশে দ্বৈত নীতির কারনে বিক্ষুব্ধ শিক্ষকরা।তারা বলছেন, উল্লেখিত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থিরা বয়সে বড় হলেও তাদের পুরো মাস ছুটি দিয়ে খোঁড়া যুক্তিতে কোমলমতি শিক্ষার্থিদের বিদ্যালয়ে ধরে রাখা অনভিপ্রেত।
এদিকে রমজান ও ঈদে ছুটির বিষয়ে সভা করেছে প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক সংসদীয় কমিটি। সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটি বাড়ানো হবে না। আগের ঘোষণা অনুযায়ী ৬ এপ্রিল পর্যন্ত ক্লাস চলবে।
বুধবার মিরপুরের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে (ডিপিই) এই সভা করে প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক সংসদীয় কমিটি।
 সভার সিদ্ধান্ত অনুযায়ী, পূর্বঘোষণা অনুযায়ী ৭ এপ্রিল থেকে শুরু হবে ছুটি। ছুটি থাকবে ২৬ এপ্রিল পর্যন্ত। ২৭ এপ্রিল থেকে ফের ক্লাস শুরু হবে।
সভা সূত্রে জানা গেছে, করোনার কারণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন ঘাটতি হয়েছে।
এই ঘাটতি কাটিয়ে উঠতে ১৫ রোজা পর্যন্ত রমজান ও ঈদুল ফিতরের ছুটি আগেই নির্ধারণ করে শিক্ষাপঞ্জি প্রকাশ করা হয়।
চাঁদ দেখার ওপর নির্ভর করে আগামী শুক্রবার শুরু হবে রমজান মাস। বছরের শুরুতেই স্কুলগুলোর ছুটির তালিকা অনুমোদন করা হয়। সে অনুযায়ী পবিত্র রমজান, স্বাধীনতা দিবস, ইস্টার সানডে, বৈসাবি, নববর্ষ ও ঈদুল ফিতর উপলক্ষে ২৩ মার্চ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সরকারি, বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে ছুটি ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।
এ ছাড়া সরকারি-বেসরকারি কলেজ, আলিয়া মাদরাসা ও টিটি (টিচার্স ট্রেনিং) কলেজেও একই সময়ে ছুটির ঘোষণা রয়েছে মন্ত্রণালয়ের।
তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ছুটির তালিকা ভিন্ন। তারা পবিত্র রমজান, ইস্টার সানডে, চৈত্র-সংক্রান্তি ও বাংলা নববর্ষ, ঈদুল ফিতর উপলক্ষে আগামী ৭ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত ছুটি ভোগ করবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31