গৌরবের এক দশকে আজকের সিলেট

প্রকাশিত: ৯:৪০ অপরাহ্ণ, জুন ৩, ২০২২

গৌরবের এক দশকে আজকের সিলেট

এম. সাইফুর রহমান তালুকদার :

 

আধ্যাত্মিক রাজধানী সিলেট থেকে প্রকাশিত সিলেট অঞ্চলের জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল আজকের সিলেট ডটকম।

এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত সিলেট বিভাগের প্রথম নিউজপোর্টাল। ২০১১ সালের ২৪শে অক্টোবর ‘সিলেটের তথ্য বিশ্বজুড়ে’ শ্লোগান নিয়ে পরীক্ষামুলকভাবে যাত্রা শুরু করে। এর পর ২০১২ সালের ৪ঠা জুন শুরু হয় আনুষ্ঠানিক পথচলা। পত্রিকাটির প্রতিষ্ঠাতালগ্নে প্রধান সম্পাদকের মত গুরু দায়িত্ব দেয়া হয়েছিল আমার উপর, সেই থেকে আজ অবধি সেই দায়িত্ব পালন করে যাচ্ছি। বর্তমানে সম্পাদনার দায়িত্ব পালন করছেন মফস্বল সাংবাদিকতার প্রাণ পুরুষ ও সিলেট জেলা প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সাবেক সদস্য রজত কান্তি চক্রবর্তী।

‘৫২ এর ভাষা আন্দোলন, ‘৬৯ এর গণঅভ্যুত্থান এবং ‘৭১ এর মহান মুক্তিযোদ্ধের চেতনায় নিয়ে মানসম্মত, বস্তুনিষ্ট ও সর্বমহলে গ্রহনযোগ্য সংবাদ প্রকাশের মাধ্যমে আধ্যাত্মিক রাজধানী সিলেটকে আধুনিক বিশ্বের সাথে সংযুক্ত করার লক্ষ্য নিয়েই আমাদের যাত্রা শুরু। সেই লক্ষ্যে একদল নিষ্ঠাবান সাংবাদিক ও সংবাদকর্মী সমবেত করে গভীর নিষ্ঠা ও অক্লান্ত শ্রমের যে বীজ আমরা বুনে ছিলাম ক্রমে তা পরিণত হয়েছে বিশাল মহীরূহে।
গত এক দশকে আজকের সিলেট এর হাত ধরে বহু লেখক ও সাংবাদিকের জন্ম হয়েছে। আজকের সিলেট এর সাবেক অনেক সংবাদিকরা এখন দেশের খ্যাতনামা গণমাধ্যমসমূহে অত্যন্ত দক্ষতার সহিত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। আমাদের সাবেক কর্মীদের এমন সফলতায় আমরা সত্যিই গর্বিত।
সংবাদ প্রকাশের ক্ষেত্রে আজকের সিলেট এর অবস্থান যুক্তিনিষ্ঠ, প্রগতিশীল, গণতান্ত্রিক এবং অবশ্যই নিরপেক্ষ। সত্য যতই কঠিন হোক না কেন, সত্য প্রকাশে আজকের সিলেট অবিচল।
আমরা সুষ্ঠ ও নিরপেক্ষ ধারার সংবাদ চর্চা প্রতিষ্ঠার মধ্য দিয়ে দেশের যে কোন আর্থ সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক বা অন্য যে-কোনো বিষয় আজকের সিলেট এর মাধ্যমে সারাবিশ্বের বংলাভাষীদের কাছে পৌঁছে দিচ্ছি।
শুরু থেকেই আমরা দুটি উপায়ে সংবাদ সংগ্রহ ও পরিবেশ করে আসছি। জাতীয়, রাজনীতি, কৃষি, অর্থনীতি, আইন ও অপরাধ, উন্নয়ন, শিক্ষা, সাহিত্য-শিল্প-সংস্কৃতি, বাণিজ্য, বিনোদন, স্বাস্থ্য, আন্তর্জাতিক, বিজ্ঞান ও প্রযুক্তি, মুক্তিযুদ্ধ, লাইফস্টাইল, খেলাধুলা, শেয়ারবাজার সংশ্লিষ্ট সংবাদই শুধু নয় আমরা সংবাদের পিছনের অন্তরালের সংবাদ তুলে আনতে চেষ্ঠা করি পাঠকদের জন্য। দিনের ঘটে যাওয়া প্রতিটি সংবাদ এর চুলচেরা বিশ্লেষণ নিয়ে প্রতিদিনই সংবাদ সরবরাহ করার চেষ্ঠা করছি আমরা। প্রতিটি ঘটনা, ঘটনার পিছনের ঘটনা সবকিছুর পরিপূর্ণ সংবাদই আমাদের মূল শক্তি।
আমাদের এই পথচলায় সব চেয়ে বেশী অবদান রয়েছেন অগনিত পাঠক, বিজ্ঞাপনদাতা ও শুভাকাংখিদের। পাশাপাশি নিন্দুকদের অবদানও কম নয়। মানুষের চলার পথে ছোটখাটো ভুলত্রুটি হবেই। আমাদেরও কিছু ভুলত্রুটি ছিল। কিছু নিন্দুকেরা প্রতিনিয়তই আমাদের ছোটখাটো ভুলত্রুটি নিয়ে সমালোচনায় ব্যবস্থ থাকতেন। তাদের এই সমালোচনার ফলে আমরা তা সুদরে নিয়েছি নিমিষেই। তাই সমালোচনাকারী সকল নিন্দুকদের প্রতিও রইল এক রাশ ভালোবাসা।
যাত্রা শুরু থেকে যারা আমাদেরকে বিভিন্ন ভাবে সহযোগীতা করেছেন তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা ও গভীর শ্রদ্ধা জানাই। আশা করছি আগামী দিনের পথ চলায় আপনাদের সহযোগীতা অব্যাহত থাকবে।
আজকের সিলেট ডটকম এর এক দশক পূর্তিতে আমাদের দেশ-বিদেশের সকল পাঠক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ী সহ সবাইকে জানাই শুভেচ্ছা।

হযরত শাহ জালাল (র.), হযরত শাহ পরান (র.) ও শ্রী চৈতেন্য দেবের স্মৃতি বিজড়িত পূণ্যভূমি আধ্যাতিক রাজধানীতে ‘সিলেটের তথ্য বিশ্বজুড়ে’ শ্লোগান নিয়ে যাত্রা শুরু করা আজকের সিলেট ডটকম দীর্ঘ ১০ বছর পাড়ি দিয়ে আজ ১১ বছরে পদার্পন করল।
২০১১ সালের ২৪শে অক্টোবর ‘সিলেটের তথ্য বিশ্বজুড়ে’ শ্লোগান নিয়ে পরীক্ষামুলকভাবে যাত্রা শুরু করে। এর পর ২০১২ সালের ৪ঠা জুন শুরু হয় আনুষ্ঠানিক পথচলা।
প্রতিষ্ঠাবার্ষিকীর এই শুভদিনে সকলের প্রতি উষ্ণ অভিনন্দন জানিয়েছেন নিউজপোর্টালটির প্রধান সম্পাদক, সিলেটের তরুণ অনলাইন সাংবাদিকতার আইকন এম. সাইফুর রহমান তালুকদার ও সম্পাদক রজত কান্তি চক্রবর্তী।
এদিকে, আজকের সিলেট এর একদশক পূর্তি উপলক্ষে শনিবার বিকলে সাড়ে ৩টায় নগরীর জেল রোডস্থ হোটেল ফরচুন গার্ডেনে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
এতে সংশ্লিষ্ট সকলকে যথা সময়ে উপস্থিত থাকার জন্য আজকের সিলেট এর নির্বাহী সম্পাদক এমদাদুর রহমান চৌধুরী জিয়া অনুরোধ জানিয়েছেন।

শুভ জন্মদিন আজকের সিলেট।

(লেখক : প্রধান সম্পাদক, আজকের সিলেট ডটকম)

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31