কবিতা হয়ে ওঠে অনন্য জিকির

প্রকাশিত: ১১:২২ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৯, ২০১৮

কবিতা হয়ে ওঠে অনন্য জিকির

কুলদা রায়

শব্দ দিয়ে ছবি আঁকা হলো কবিতা।
শব্দের নিজস্ব কোনো অর্থ নেই। এই অর্থের নাম হলো সত্য। শব্দের মধ্যে খণ্ড খণ্ড আকারে নানা সত্য ঝরা পাতার মতো পড়ে আছে। এর মধ্যেই লুকিয়ে রয়েছে প্রকৃত সত্য। কোনো কোনো মানুষ সেই সত্যকে দেখতে পায় ছবির মতো করে। সেই ছবিটি যিনি চিনতে পারেন, তিনি বুঝতে পারেন ছবিটি আসলে তার নিজেরই ছবি—তিনি কবি। কবিতা তাই কবিরই দর্পন মাত্র।

স্বপ্নকুমার এরকমই কবিতা লিখছেন দীর্ঘদিন ধরে। তিনি লিখেছেন ব্যক্তিগত গোপনস্বভাব রেখে। তার কবিতার স্বর অন্যতর। ধ্বনি দিলে প্রতিধ্বনি শোনা যায়।
স্বপ্নকুমার ‘কেনে রে কুমার তুই ভিন দেশো গেলে’ নামে একটি কবিতার বই লিখেছেন অদ্ভুত এক ভাষায়। লিখেছেন তার জন্মভূমি বাংলাদেশের সিলেটি শব্দে, উচ্চারণে আর বাক্যবন্ধে—-’কেনে আমি ইতা করি কেম্নে আমি কই/কেম্নে ভুলি মলইবাজার কও চাই গো বুয়াই’। এদিক থেকে তার কবিতার বইটি অভূতপূর্ব।

বইটিতে চারটি পর্বে কবিতাগুলো সাজানো হয়েছে। ১. প্রেম, ২. স্মৃতি, ৩ বেদনা ও ৪. জিকির।
তিনি যে প্রেমের কথা লিখেছেন, তার মধ্যে না পাওয়ার বেদনা নয়– পেয়ে আরো পাওয়ার আকুতি থেকে লেখা। সে আছে– কিন্তু তাকে ধরা মুশকিল। এই মুস্কিল আশানের জন্য ঘুমন্ত নারীর মুখে তিনি প্রদীপ জ্বালিয়ে চেয়ে আছেন। যেন আলো নিভলেই মুখটি হারিয়ে যাবে। ফলে রাত্রি জাগরণ ছাড়া জীবনে আর কিছু নেই। চার লাইনে লেখা এই প্রেমের কবিতাগুলো যেন মণিমুক্ত খচিত রুবাই।

স্মৃতির এবং বেদনার মধ্যে বড় হয়ে দেখা দেয় তার জন্মভূমি পূণ্যভূমি মৌলবীবাজার। একদিন তিনি এখানেই বেড়ে উঠেছিলেন। এখানেই তার অস্তিত্বের শেকড় গেথে আছে। আজ এই মধ্যাহ্নে এসে বুঝতে পারছেন, তিনি সেই জন্মভূমিকে ছেড়ে এসেছেন একেবারে। তার শেকড়চ্যূতি ঘটেছে। তিনি এই পরবাসে নতুন করেও শেকড় গাঁথতে পারছেন না। এক উন্মূল ডায়াস্পোরিক মানুষের কান্না হয়ে বেজে উঠেছে এই কবিতাগুলো।

যে কোনো কান্না অনিবার্য হয়ে উঠলে তা পরিণত হয় অব্যক্ত ধ্বনিতে–হয়ে উঠে অনির্বচনীয়। সে কারণেই স্বপ্নকুমার প্রেম ও স্মৃতির কান্নার ভেতর দিয়ে যেতে যেতে কবিতাকে পৌঁছে দেন চেতন ও অবচেতনার সীমানা ছেড়ে অচেতনের গভীর সীমানায়। ফলে কবির কবিতা হয়ে ওঠে অনন্য জিকির। এ ভাষা প্রকৃত মজনুন বোঝেন। আর বোঝেন নিশ্চয়ই সেই মাওলা।

কবি স্বপ্নকুমার সেই মজনুনের ভাষ্য লিখে গেছেন, যে ভাষ্যটি শোনা গিয়েছিল হাসন রাজা এবং রাধারমণের স্বরে।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31