ছড়ার বিষয়আশয়ে বৈচিত্র্য থাকতে হবে : নৃপেন্দ্রলাল দাশ

প্রকাশিত: ১১:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০২১

ছড়ার বিষয়আশয়ে বৈচিত্র্য থাকতে হবে : নৃপেন্দ্রলাল দাশ

ছড়ার বিষয়আশয়ে বৈচিত্র্য থাকতে হবে ।

তিন প্রজন্মের ৫ জন ছড়াকার কে ঢালপত্র পদক ২০২০ প্রদান অনুষ্ঠানে উপরোক্ত কথা গুলো বলেন অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক পণ্ডিত নৃপেন্দ্রলাল দাশ।
আজ বিকেলে কেমুসাস হলে ছড়াসাহিত্যের পিভিসি প্রকাশনা “ঢালপত্র” দ্বিতীয় বারের মত ৫ জন ছড়াকারকে ছড়াসাহিত্যে বিশেষ অবদানের জন্য ঢালপত্র পদক প্রদান করেছে।
ঢালপত্রের সম্পাদক ছড়াকার শাহাদত বখ্ত শাহেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢালপত্রের প্রধান উপদেষ্টা পণ্ডিত নৃপেন্দ্রলাল দাশ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদীচী সভাপতি কবি, ছড়াকার এনায়েত হাসান মানিক। দৈনিক উত্তরপূর্বের
প্রধান বার্তা সম্পাদক মুক্তাদীর আহমদ মুক্তা।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন ছড়া লিখলে চলবে না ছড়াকারকে ছড়াকারকে বিষয় আশয়ে বৈচিত্র্যতা ও নতুনন্ত আনতে হবে। তিনি ছড়ার বিভিন্ন দিক নিয়ে বিশদ আলেচনা করেন এবং সিলেটের প্রখ্যাত ছড়াকার গুরুসদয় দত্ত,অমিতাভ চৌধুরী ও কবি। দিলওয়ার এর ছড়ার প্রশংশা করেন।
তিনি ঢালপত্রের এই মহতি আয়োজনকে সাধুবাদ জানান এবং পদক প্রাপ্তদের ধন্যবাদ জানান।
বিশেষ অতিথি এনায়েত হাসান মানিক ঢালপত্র সম্পাদকের অভিনব কাজের ফিরিস্তি তোলে ধরে এবং গঠনমূলক আলোচনা করেন তিনি ছড়া সাহিত্যকে আন্তর্জাতিক পরিমন্ডলে পৌছানোর জন্য ঢালপত্র সম্পাদককে ধন্যবাদ জানান।
বিশেষ অতিথি মুক্তাদীর আহমদ মুক্তা তার বক্তব্যে ঢালপত্র পদক প্রাপ্তদের অভিনন্দন জানান এবং বাংলা ছড়াসাহিত্যকে এগিয়ে নেয়ার জন্য ঢালপত্র সম্পাদককে কৃতজ্ঞতা জাানান।
স্বাগত বক্তব্যে ছড়াকেন্দ্র-সিলেট এর সভাপতি কবি,প্রাবন্ধিক দুলাল শর্মা চৌধুরী ঢালপত্র নিয়ে বিশদ আলোচনা করেন। এবং ছড়ালোক, টুংটাং, ছড়াটিভির কার্যক্রম তোলে ধরেন।
সভাপতি বক্তব্যে ঢালপত্র সম্পাদক শাহাদত বখ্ত শাহেদ সিলেটের ছড়াসাহিত্যের ধারাবাহিক ইতিহাস বিশেষ করে সিলেট ছড়ার উর্বর ভূমি এই সত্যকে আলোচনার মাধ্যমে সত্যতা প্রমাণ করেন। তিনি সম্মানিত অতিথি সহ পদকপ্রাপ্তদের ধন্যবাদ জানান।
পদকপ্রাপ্তরা হলেন সালাম মশরুর,জয়নাল আবেদীন জুয়েল, ইমতিয়াজ সুলতান ইমরান , অবিনাশ আচার্য ও তোরাব আল হাবীব।
অনুষ্ঠানে প্রত্যেক পদক প্রাপ্তরা তাদের অনুভূতি ব্যাক্ত করেন।
অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন এডভোকেট ড.এম শহীদুল ইসলাম ৷ পশ্চিমবঙ্গ থেকে আগত ছড়াকার ও সংগঠক সনতু চৌধুরী,। স্বরচিত ছড়া পাঠ করেন ছড়াকার সাদীর হুসাইন সাদি।
অনুষ্ঠানে অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ছড়াকার দেলোয়ার হোসেন দিলু, নাট্যকর্মী সুয়েজ হোসেন,লিটন চৌধুরী, জসিম বুক হাউসের জসিম উদ্দিন, মাহমুদা হেনা,ইফফাত আরা ইমু প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন তরুন শিশুসাহিত্যিক মিনহাজ ফয়সল।
পদকপ্রাপ্তরা একটি ক্রেস্ট,সম্মাননা পত্র,উত্তরীয় ও মূল্যবান বই সহ একটি ব্যাগ। পদকপ্রাপ্তদের বন্ধু লাইব্রেরি এন্ড পাবলিকেশন কিছু বই উপহার হিসেবে প্রদান করে।
ছড়ালোক ও ছড়া টিভি আয়েজিত অনুষ্ঠানটি সরাসরি সেডো সিলেট প্রচার করে । মিডিয়া পার্টনার হিসেবে ছিল রেডটাইমস ও দৈনিক উত্তরপূর্ব।

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31