ঢাকা সাহিত্য পরিষদের নতুন কমিটি ঘোষণা ও সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত

প্রকাশিত: ২:১৩ পূর্বাহ্ণ, নভেম্বর ৬, ২০২২

ঢাকা সাহিত্য পরিষদের নতুন কমিটি ঘোষণা ও সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত

 

ঢাকা সাহিত্য পরিষদের নির্বাহী কমিটির অভিষেক ও সংগঠনটির ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত হয়েছে। গত ০৪ নভেম্বর রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে এ উপলক্ষে শতাধিক কবি, সাহিত্যিক এবং বরেণ্য ব্যক্তি উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক, খ্যাতিমান আবৃত্তিশিল্পী আহ্‌কাম উল্লাহ্। অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন বরেণ্য কবি আলমগীর রেজা চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন কবি, প্রাবন্ধিক, গবেষক ও অনুবাদ কে. এম আব্দুল মোমিন, কবি ও সম্পাদক সৌমিত্র দেব।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা ও লেখক, গবেষক জিয়াউল হক।

উদ্বোধক কবি আলমগীর রেজা চৌধুরী বলেন, শিল্প সাহিত্য সংস্কৃতি চর্চার বিষয়টা এমনই যে, “ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো। তবু এর ভেতরে একরকম মাদকতা আছে। শিল্প সাহিত্য করতে হলে অনেক মানুষের জীবন দেখতে হয়। মানুষের সাথে মিশতে হয়।” তিনি ঢাকা সাহিত্য পরিষদের সমৃদ্ধ পথ চলার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান অতিথি আহ্‌কাম উল্লাহ্ বলেন, “আমি বিস্মিত হয়েছি, ৫০ বছরের বাংলাদেশে ঢাকা সাহিত্য পরিষদের বয়স মাত্র সাত বছর! এর বয়স ৩৭ বছর, ২৭ বছর, বা ১৭ বছর হতে পারতো। আমি কলকাতা সাহিত্য পরিষদে গিয়ে বিস্মিত হয়েছি ওদের সংগ্রহশালা দেখে।”

আমাদের ঢাকা সাহিত্য পরিষদকেও সেরকম জায়গায় দেখার বিষয়ে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে সাহিত্যিকদের দায়িত্বের কথা বলে আহ্‌কাম উল্লাহ্ বলেন, “যদি ঢাকা সাহিত্য পরিষদের সদস্যরা এই দায়িত্ব নিয়ে এগিয়ে যায়, তাহলে আমাদের সকলের পথ এক হবে।” বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণকে বাংলাভাষার শ্রেষ্ঠ মহাকাব্য উল্লেখ করে প্রধান অতিথি বলেন, “মাটি ও মানুষের সাথে যোগাযোগ ছিল বঙ্গবন্ধুর, এবং তিনি কবিতা পড়তেন, সাহিত্য পড়তেন।” তিনি ঢাকা সাহিত্য পরিষদের কাজের গতি বাড়ানোর জন্য আহ্বান জানান। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সম্প্রীতির সম্মেলনের সাথে যুক্ত হওয়ার জন্য ঢাকা সাহিত্য পরিষদকে তিনি আহ্বান জানান।

সৌমিত্র দেব বলেন, কবি বা সাহিত্যিকেরা কখনই গণবিচ্ছিন্ন নন। সমাজে যারা ভুমিকা রাখেন , নেতৃত্ব দেন তারাই লেখালেখি করেন । নতুন কিছু বলেন ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে কবি জায়েদ হোসাইন লাকী ঢাকা সাহিত্য পরিষদের শুরুর সময়ের ইতিহাত তুলে ধরেন এবং অতিথিদেরকে স্বাগত জানান। তিনি বলেন, ঢাকা সাহিত্য পরিষদ নবীন প্রবীন সাহিত্যিকদের ভেতর একটা ব্রিজ হিসেবে কাজ করে চলেছে।

সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিয়াউল হক বলেন, ঢাকা সাহিত্য পরিষদ মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ গঠনে কাজ করে চলেছে। তিনি আগামী দিনগুলোতে ঢাকা সাহিত্য পরিষদের লক্ষ্য বিষয়েও উল্লেখ করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশেষ অতিথি কে. এম আব্দুল মমিন । তারা ঢাকা সাহিত্য পরিষদের কার্যক্রমের প্রতি তাদের সমর্থন জানান।

প্রধান অতিথি আহ্‌কাম উল্লাহ্ নতুন কমিটির সভাপতি হিসেবে বীর মুক্তিযোদ্ধা জিয়াউল হক, নির্বাহী সভাপতি হিসেবে কবি, সম্পাদক জায়েদ হোসাইন লাকী, সাধারণ সম্পাদক লেখক, প্রকাশক, আবৃত্তিশিল্পী মেহেদী হাসান শোয়েব এবং সাংগঠনিক সম্পাদক কবি, কথাসাহিত্যিক আইভী মামুন-এর নাম ঘোষণা করেন। এরপর কমিটি বাকি সদস্যদের নাম ঘোষণা করেন নবনির্বাচিত নির্বাহী সভাপতি জায়েদ হোসাইন লাকী। আগামী ১৫ দিনের মধ্যে পুরনাঙ্গ কমিটি গঠন করে সবাইকে জানিয়ে দেয়া হবে বলে অনুষ্ঠানে সিদ্ধান্ত হয়। অনুষ্ঠানে ঢাকা সাহিত্য পরিষদের নতুন সদস্যদেরকে উত্তরীয় এবং প্রত্যয়নপত্র দেয়া হয়।
অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেন মেহবুবা হক রুমা, নুরুন নাহার শ্রাবণী, রোকসানা মহুয়া, ফৌজিয়া ইসলাম তিষা, জেবুন্নেসা মুনিয়া, ফাহিমা সারওয়ার সুফল এবং জান্নাত তায়েবা।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930